• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

হবিগঞ্জের লাখাইয়ে বোরো ধানে চিটা


FavIcon
মোঃ রহমত আলী, হবিগঞ্জঃ
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২২, ০৮:৫৯ পিএম
হবিগঞ্জের লাখাইয়ে বোরো ধানে চিটা
হবিগঞ্জের লাখাইয়ে বোরো ধানে চিটা

হবিগঞ্জ  জেলার  লাখাই উপজেলায় চলতি মওসুমে  বোরো ধানে চিটা  ধানের শীশ বের হচ্ছে । ফলে কৃষকরা দিশাহারা  হয়ে পরেছে। ।  উপজেলার ১ও ৬ নং ইউনিয়ন বোরো ধানের এক ফসলের উপর নির্ভরশিল। এ বছর লাখাই উপজেলার প্রতিটা হাওরে বি আর ২৮ জাত ধানে দেখা দিয়েছে চিটা।

এ ব্যাপারে ভাদিকারা গ্রামের মৃত রমিজ মিয়ার ছেলে ঝালু মিয়ার সাথে আলাপ কালে তিনি তার ভাষায় বলেন কিতা কইতাম এ বছর আমি ৬ কের ২৮ ধান করছি। এই ৬ কের ক্ষেত করতে আমার খরচা হইছে ৪২ হাজার ট্যাকা এই ট্যাকার ধানঐ অইত না। চিন্তায় আছি পোলাপাইন লইয়া কামু কি, চলমু কেমনে।

এক ই গ্রামের মৃত আবুলালের ছেলে আব্দুল হাইয়ের সাথে আলাপ হলে তিনি জানান, এ বছর ৪ কের জমি করছি ২৮ ধান কিন্তু কি যে অইল ধান চুছা করচের টাকাই অইত না।

এ ব্যাপারে লাখই কৃষি কর্মকর্তা মোঃ শাকিল খন্দকারের সাথে যোগাযোগ করলে তিনি জানান, আমরা বারবার কৃষক কে পরামর্শ দিয়েছি সময় মত জমিতে চারা রোপণ করতে এবং জমিতে ৩/৪ ইঞ্চি পানি রাখতে। অপর দিকে এ বছর রাত ও দিনের তাপ মাত্রা বেশী হওয়ায় বি আর ২৮ ও বিআর ২৯ জাত ধানে চিটা দেখা দিয়েছে।

এ ব্যাপারে সিলেট বিভাগীয় কৃষি সম্প্রসারন অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালকের কার্যালয়ের আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম, পাট, বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের মনিটরিং অফিসার ফরহাদ মিয়ার সাথে মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি আলোকিত নিউজ কে বলেন, বিআর ২৮ ও বি আর ২৯ ধান বের হয়েছে অনেক দিন হয়েছে তাই এই বীজে ও ধানে ব্লাস্টার রোগে আক্রান্ত হওয়ার কারেন ধানে চিটা দেখা দিয়েছে।

তিনি আরো বলেন এই ধান গুলি আস্তে আস্তে বিলুপ্ত হয়ে যাবে। তিনি আরো বলেন এর বিকল্প হিসাবে বাজারে আসবে বি আর ৮৮ জাতের ধান এই ধানে ফলনও ভাল হবে এই ধানের ভাত ও খেতে ভালো।


Side banner
Link copied!