• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ৫০০ টাকা থেকে বঞ্চিত আশ্রয়ণের ২৪৩ পরিবার


FavIcon
অমর চাঁদ গুপ্ত অপু, ফুলবাড়ী (দিনাজপুর) :
প্রকাশিত: জুলাই ২৭, ২০২১, ০২:৫৯ পিএম
প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ৫০০ টাকা থেকে বঞ্চিত আশ্রয়ণের ২৪৩ পরিবার

মাননীয় প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ৫০০ টাকা থেকে বঞ্চিত হয়েছেন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ৫নং খয়েরবাড়ী ইউনিয়নের খয়েরবাড়ী বালুপাড়া আশ্রয়ণ প্রকল্পের ২৪৩ পরিবার। এতে করে ঈদের আনন্দ থেকে বঞ্চিত হয়েছেন আশ্রয়ণের ওইসব বাসিন্দা।
জানা যায়, জেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন থেকে মুজিব জন্মশতবর্ষের প্রধানমন্ত্রীর উপহারের আবাসন প্রকল্পের বাসিন্দাদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ৫০০ টাকা প্রদানের জন্য সংশ্লিষ্টদের নিদের্শনা দেওয়া হয়। এতে ওই আবাসন প্রকল্পের ২৪৩ পরিবারের মধ্যে  পৌর এলাকার ১২২ এবং খয়েরবাড়ী ইউনিয়নের ১২১ টি পরিবার রয়েছেন। কিন্তু আবাসন প্রকল্পের ২৪৩ পরিবারের কাউকেই প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ৫০০ টাকা প্রদান করেননি সংশ্লিষ্টরা। ফলে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ৫০০ টাকা থেকে বঞ্চিত হয়েছেন ওইসব পরিবার।
গতকাল সোমবার দুপুর ১ টার দিকে ওই আবাসন প্রকল্পের বাসিন্দাদের খোঁজখবর নিতে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রিয়াজ উদ্দিন এবং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কানিজ আফরোজ। এ সময় প্রধানমন্ত্রীর উপহারের ৫০০ টাকার বিষয়টি জানাজানি হয়। আবাসনের নারী ও পুরুষ বাসিন্দাদের অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রিয়াজ উদ্দিন তাৎক্ষণিকভাকে সংশ্লিষ্টদের সাথে কথা বলেন এবং তাদের উপহারের টাকা প্রদানের নির্দেশনা দেন।
আবাসনে বসবাসকারী পৌরএলাকার আফরোজা বেগম ও ছবেদা বেগম বলেন, ঘর ও জমি না থাকায় বাধ্য হয়ে খয়েরবাড়ী বালুপাড়া আশ্রয়ণে এসে বসবাস করছি। কিন্তু ঈদে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দুস্থ ও অসহায়দেরকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ৫০০ টাকা করে দিলেও সেই টাকা থেকে আমাদের বঞ্চিত করা হয়েছে। প্রধানমন্ত্রী দুস্থ ও অসহায়দের জন্য এতো টাকা ও খাদ্যসামগ্রী দিচ্ছেন। কিন্তু আমরা সেগুলো পাচ্ছি না। আমাদের আশ্রয়ণের কেউ খবর নিচ্ছে না।
খয়েরবাড়ী ইউনিয়নের আফরোজা বেগম, মিঠু ও হোসনে আরা বলেন, আমরা আগে থেকেই খয়েরবাড়ী ইউনিয়নের বাসিন্দা। বর্তমান চেয়ারম্যানের আমলে কোনো প্রকার সুযোগ সুবিধা কখনো পাইনি। ঈদ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহারের ৫০০ টাকা দেওয়ার কথা থাকলেও ঈদ চলে গেলো কিন্তু সেই টাকা আমরা পেলাম না। কয়েকবার ভোটার আইডি কার্ডের ফটোকপি নিয়ে ইউনিয়ন পরিষদে গিয়েছি। কিন্তু চেয়ারম্যান আমাদের কথা শুনেন না। তাকে ফোন দিলে তিনি ফোনকল কাটে দেন। বিষয়টি ইউএনও স্যারকে জানানো হলে তিনি বলেছেন, আপনাদের টাকা ইউপি চেয়ারম্যানকে দেওয়া হয়েছে। কেন টাকা দেননি সেটি দেখছি।
একই আশ্রয়ণের কয়েরজন নারী বাসিন্দা নাম প্রকাশ না করার শর্তে বলেন, খয়েরবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান যাদের অর্থবিত্ত আছে তাদের মাঝেই সরকারি ত্রাণ ও উপহারের টাকা বিতরণ করেছেন। অর্থচ যারা ভূমিহীন ও গৃহহীন, যাদের কোন মাথা গোজার ঠাই ছিল না তাদেরকে আমাদের প্রধানমন্ত্রী বাড়ী দিয়ে মাথা গোজার ঠাই করে দিয়েছেন। তাদেরকে ওই চেয়ারম্যান কিছুই দিচ্ছেন না। এগুলোর তালিকা দেখলেই জানা যাবে কে টাকা পেয়েছে আর কে টাকা পায়নি। চেয়ারম্যানকে বলার সাহস কার আছে। 
খয়েরবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু তাহের ম-ল বলেন, খয়েরবাড়ী আবাসনের ১২১ টি পরিবারের মধ্যে প্রায় সবাইকে টাকা দেওয়া হয়েছে। যারা টাকা পেয়েছেন তারা চাল পাননি। আর যারা চাল পেয়েছেন তারা টাকা পাননি। তালিকা থেকে হয়তোবা দুই-চারজনের নাম বাদ পড়েছে। কিন্তু তারা ইউএনও কাছে অভিযোগ দিয়েছেন যে তারা কেউ টাকা পাননি। নথি না দেখে বলা যাবে না কাকে কাকে টাকা দেওয়া হয়েছে।
ফুলবাড়ী পৌর মেয়র মো. মাহমুদ আলম লিটন বলেন, যারা পৌরসভা থেকে আশ্রয়ণগুলোতে বসবাস করছেন তারা কোনোপ্রকার যোগাযোগ না করায় প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ওই অর্থের তালিকা থেকে বাদ পড়েছেন।আমি তাদের তালিকা করেছি। এখন থেকে তারা আগ্রাধিকারের ভিত্তিতে সকলপ্রকার সুযোগ-সুবিধা দেওয়ার ব্যবস্থা করা হবে। ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রিয়াজ উদ্দিন বলেন, ঈদের পূর্বেই প্রধানমন্ত্রীর ঈদ উপহারের টাকা পৌর মেয়রসহ সকল ইউনিয়ন চেয়ারম্যানদেরকে চেকের মাধ্যমে দেওয়া হয়েছে। এরজন্য প্রত্যেক চেয়ারম্যানকে সাড়ে ৩ লাখ টাকার চেক দেওয়া হয়েছে। তবে সিদ্ধান্ত ছিল মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের শতভাগ প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ৫০০ টাকা বিতরণ করার। এ বিষয়য়ে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনাও দেওয়া হয়েছিল। কেন তারা আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের বাদ দিয়ে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের টাকা বিতরণ করেছেন তারা বোধগম্য হচ্ছে না। তবে আশ্রয়ণের বাসিন্দারা উপহারের টাকা না পাওয়ার বিষয়টি জানার পরপরই খয়েরবাড়ী ইউপি চেয়ারম্যান আবু তাহের ম-লকে আজ মঙ্গলবারের (২৭ জুলাই) আশ্রয়ণ বাসিন্দাদের মাঝে উপহারের টাকা প্রদান করতে বলা হয়েছে এবং পৌর এলাকার আশ্রয়ণবাসিন্দাদেরকে ত্রাণ দিতে পৌর মেয়রকে বলা হয়েছে। একই সাথে সংশ্লিষ্টদের কাছে এ বিষয়ে কৈফিয়ৎ তলব করা হবে। 
 


Side banner
Link copied!