• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশকে এ পর্যন্ত ২৭ বিলিয়ন ডলার ঋণ-অনুদান দিয়েছে এডিবি


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: মে ৯, ২০২২, ১০:৩৪ পিএম
বাংলাদেশকে এ পর্যন্ত ২৭ বিলিয়ন ডলার ঋণ-অনুদান দিয়েছে এডিবি
ছবি: সংগৃহীত

বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবি এ যাবৎ বাংলাদেশ সরকারকে ২৭ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা দিয়েছে। এছাড়া সবসময় বাংলাদেশের পাশে থেকে উন্নয়নে সহযোগিতা করে যাচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার (৯ মে) রাজধানীর হোটেল ওয়েস্টিনে অর্থমন্ত্রীর সঙ্গে মতবিনিময় সভা করেছেন এবিডির ভাইস প্রেসিডেন্ট শিজিন চেন। সভার শুরুতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন মন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, জাতির জনক সোনার বাংলা বিনির্মাণের যে স্বপ্ন দেখেছিলেন সে স্বপ্নপূরণে তারই সুযোগ্যকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষ, যোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এবং বিশেষ করে কোভিডের ক্ষতিকর প্রভাব উত্তরণে দ্রুততার সঙ্গে বাংলাদেশকে সহায়তা করার জন্য এবিডির প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

কোভিড-১৯ এর স্বাস্থ্যখাতে নেতিবাচক প্রভাব উত্তরণে প্রধানমন্ত্রীর ২২ দশমিক ০৮ বিলিয়ন মার্কিন ডলার, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৬ দশমিক ২৩ শতাংশ। এছাড়া প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের বিষয়টি এডিবির ভাইস প্রেসিডেন্টকে অবহিত করেন মন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। এডিবি এ যাবৎ বাংলাদেশ সরকারকে ২৭ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা দিয়েছে। এডিবি করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশের সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব উত্তরণের লক্ষ্যে ১ বিলিয়ন মার্কিন ডলার বাজেট সহায়তা, কোভিড রেসপন্স ইমার্জেন্সি অ্যাসিটেন্স শীর্ষক প্রকল্পে স্বাস্থ্যখাতে ১০০ মিলিয়ন মার্কিন ডলার, কোভিড-১৯ ভ্যাকসিন কেনার জন্য ৯৪০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ, ৯ দশমিক ৩৪ মিলিয়ন মার্কিন ডলার অনুদান এবং দ্রুত অর্থনৈতিক পুনরুদ্ধার, কর্মসৃজন, অভিবাসী শ্রমিকদের দক্ষতা উন্নয়নে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেওয়ার জন্য এডিবিকে ধন্যবাদ জানান। বিশেষ করে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় এডিবিকে আরও সহযোগিতা দেওয়ার অনুরোধ জানান।

এসময় শিজিন চ্যান বলেন, সামগ্রিকভাবে উন্নয়ন অভীষ্ট অর্জনে ভবিষ্যতে বাংলাদেশ ও এডিবির মধ্যে এ ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। এ মহামারি কাঁটিয়ে ওঠতে বাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে। ভবিষ্যতেও এডিবি পাশে থাকবে বলে আশা ব্যক্ত করেন শিজিন চ্যান।
সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।


Side banner
Link copied!