• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

দেশেই তৈরি হলো করোনার কিট, পরীক্ষা খরচ ২৫০ টাকা


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: আগস্ট ৭, ২০২২, ০১:০৪ পিএম
দেশেই তৈরি হলো করোনার কিট, পরীক্ষা খরচ ২৫০ টাকা
ছবি: সংগৃহীত

দেশে প্রথমবারের মতো করোনা শনাক্তে আরটিপিসিআর কিট তৈরি করেছে করেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। এর মাধ্যমে নামমাত্র খরচে সন্দেহজনক ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত কি না, জানা যাবে। 
প্রতিষ্ঠানটি জানিয়েছে, আরটিপিআরের মাধ্যমে যেখানে করোনা পরীক্ষায় তিন থেকে সাড়ে তিন হাজার টাকা খরচ হয়, সেখানে বিসিএসআইআরের কিটে করোনা পরীক্ষা হবে মাত্র ২৫০ টাকায়। 

আজ রোববার (৭ আগস্ট) বেলা সাড়ে ১১টায় বিসিএসআইআর অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অধ্যাপক ড. আফতাব আলী শেখ।তিনি জানান, এটি একটি অভাবনীয় আবিষ্কার। ফলে এখন দেশের মানুষ স্বল্পমূল্যে করোনা পরীক্ষা করতে পারবেন। ইতোমধ্যে ঔষধ প্রশাসন অধিদপ্তর এই কিট উৎপাদনের অনুমোদন দিয়েছে। এ ছাড়া বাংলাদেশ মেডিকেল গবেষণা পরিষদ এই কিটের অ্যা এথিকেল ক্লিয়ারেন্স দিয়েছে।বিসিএসআইআর জানায়, বর্তমানে সরকারিভাবে যে কিট ব্যবহার হচ্ছে তা অত্যন্ত ব্যয়সাপেক্ষ। এক্ষেত্রে প্রতিটি করোনা পরীক্ষায় ব্যয় হয় আনুমানিক ৩-৫ হাজার টাকা। বাংলাদেশে এ পর্যন্ত প্রায় ১ কোটি ৩১ লাখ ৫৮ হাজার ৭৬৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এই বিপুল সংখ্যক শনাক্তকরণ কিট সম্পূর্ণই আমদানি করতে হয়, যা দেশের অর্থনীতিতে কিছুটা নেতিবাচক প্রভাব বিস্তার করছে।প্রতিষ্ঠানটি জানায়, করোনা রোগীদের জন্য বিসিএসআইআরের নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় কিটটি উদ্ভাবিত হয়েছে, যা একটি সহজ এবং সাশ্রয়ী পদ্ধতি। অন্যান্য আমদানি করা কিটের তুলনায় বেশি কার্যকর এই কিট। এর মাধ্যমে একেবারেই ন্যূনতম সংখ্যক ভাইরাসকেও শনাক্ত করা যাবে। ফলে রোগের উপসর্গ প্রকাশের আগেই জানা যাবে ভাইরাসের উপস্থিতি।
 


Side banner
Link copied!