• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

দাঁতে পোকা? অকালে ক্ষয় রোধে ৪টি সহজ উপায়


FavIcon
নিজস্ব প্রতিবেদক :
প্রকাশিত: মে ২০, ২০২১, ০২:৪৯ পিএম
দাঁতে পোকা? অকালে ক্ষয় রোধে ৪টি সহজ উপায়
ছবি- সুস্থ থাকতে দাঁতের যত্ন নেওয়া খুবই জরুরি

সুস্থ থাকতে দাঁতের যত্ন নেওয়া খুবই জরুরি।প্রতিদিন অন্তত দু’বার দাঁত ব্রাশ করা জরুরি, এই কথাটা আমরা সকলেই জানি। আমরা অনেকেই দিনে দু’বার দাঁত ব্রাশ করি এবং ঘরের ছোটো শিশুদের দাঁতের যত্ন নিতে শিখিয়ে থাকি। কিন্তু তা সত্ত্বেও নানা কারণে দাঁত ও মাড়িতে ব্যাক্টেরিয়ার সংক্রমণের ফলে অকালে দাঁতের ক্ষয়, মাড়িতে ব্যথা ইত্যাদি নানা সমস্যা লেগেই থাকে।দাঁতের ক্ষয় নিয়ে দুশ্চিন্তার অন্ত নেই! অথচ লোভোনীয় খাবারগুলোকে হাত ছাড়াও করা যাচ্ছে না, চিন্তার ভাঁজ আপনার কপালে। হরমোনের ভারসাম্যহীনতা, খাদ্য তালিকায় মিনারেল, ভিটামিন এ, ভিটামিন ডি-এর অভাব ইত্যাদি কারণে দাঁত ক্ষয়ের সমস্যা হয়। সুস্থ থাকতে দাঁতের যত্ন নেওয়া খুবই জরুরি। আসুন জেনে নেওয়া যাক দাঁতের ক্ষয় রোধ করার কয়েকটি সহজ উপায়...
১) পুষ্টিকর খাবার খান: খাদ্য তালিকায় রাখুন ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার। এসব খাবারে থাকা ফ্যাট সলিউবল প্রকৃতি দাঁতের ক্ষয় রোধে কাজ করে। শাকসবজি খাওয়ার পাশাপাশি নারকেল তেল, অ্যাভোকেডো, বাদাম ইত্যাদি স্বাস্থ্যকর চর্বি খাদ্য তালিকায় রাখুন।

২) টুথপেস্ট হোক ভেষজ: রাসায়নিক উপাদান কম থাকে এমন টুথপেস্ট ব্যবহার করুন। বাজার চলতি ভেষজ উপাদানে তৈরি প্রচুর আয়ুর্বেদিক টুথপেস্ট আছে। দাঁতের ক্ষয় রোধ  করতে এগুলোর ব্যবহার বেশি করে করুন।

৩) দাঁত পরিষ্কার রাখুন: রাতে খাওয়ার পর এবং সকালে খাওয়ার পর দাঁত ব্রাশ করুন। এক্ষেত্রে নরম টুথব্রাশ ব্যবহার করাই ভাল। দাঁত ব্রাশ করার সময় জিহ্বা পরিষ্কার করুন।

৪) মিষ্টি নৈব নৈব চ: যে কোনও রকম মিষ্টি জাতিয় খাবারকে বাদ দিতে হবে খাবার তালিকা থেকে। হু এর মতে মিষ্টি জাতিয় খাবার দাঁতের ক্ষয়ের পরিমান বহুগুণে বাড়িয়ে দেয়। তাই মিষ্টিকে বলতে হবে নৈব নৈব চ।


Side banner
Link copied!