• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার হটানোর আন্দোলনের রূপরেখা শিগগিরই প্রকাশ : ফখরুল


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২, ০৭:১০ পিএম
সরকার হটানোর আন্দোলনের রূপরেখা শিগগিরই প্রকাশ : ফখরুল
ছবি: সংগৃহীত

সরকার হটানোর ‘যুগপৎ’ আন্দোলনের রূপরেখা শিগগিরই প্রকাশ করা হবে বলে জানিয়েছেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ মঙ্গলবার দুপুরে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির এই সিদ্ধান্তের কথা জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, আমরা বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সঙ্গে একটা বৃহত্তর ঐক্য গড়ে তোলার ব্যাপারে কাজ করছি এবং দলগুলোর সঙ্গে সংলাপের প্রেক্ষিতে যুগপৎ আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করার সিদ্ধান্ত গতকাল স্থায়ী কমিটির বৈঠকে গৃহীত হয়েছে। অতি দ্রুত এই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে আমরা আপনাদের সামনে, জাতির সামনে আসব।রূপরেখায় কী থাকবে জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, ‘আমরা বলছি যে, এই সরকারকে পদত্যাগ করতে হবে একটা সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য।

এই সংসদ বাতিল করতে হবে এবং একটা নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে যাদের নেতৃত্বে নতুন একটা নির্বাচন কমিশন গঠন হবে। তারা সকল দলের অংশগ্রহণের মাধ্যমে সব ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে সেই পরিবেশ তৈরি করতে হবে। এটাই আমাদের প্রধান বিষয়।

তিনি আরও বলেন, আমাদের নেতা তারেক রহমান বলেছেন যে, নির্বাচনের পরে আন্দোলনকারী যেসব দলগুলো থাকবে তাদের সমন্বয়ে একটা জাতীয় সরকার গঠন করা হবে। এর প্রধান কারণটা হচ্ছে এখানে এই যে ক্ষতগুলো সৃষ্টি করছে আওয়ামী লীগ এই রাষ্ট্রব্যবস্থায় সেগুলো এককভাবে করাটা যুক্তিসঙ্গত হবে না, সেই কারণে অন্যান্য দলকে যুক্ত করতে চাই যাদের যৌথ আলোচনায় রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান যেমন বিচার বিভাগ, প্রশাসন, পার্লামেন্ট, মিডিয়া এসবের ক্ষেত্রে যেন আমরা সুস্পষ্ট সবার সর্বসম্মতিক্রমে না হলেও কনসেনসাসের ভিত্তিতে সিদ্ধান্ত নিতে পারি সে জন্য আমরা এই চিন্তাটা (জাতীয় সরকার) করেছি।

গতকাল রাতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভার সিদ্ধান্তসমূহ সংবাদ সম্মেলনে তুলে ধরেন বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, আমরা পরিষ্কার বলতে চাই, আমরা যুগপৎ আন্দোলন করবো এবং সব রাজনৈতিক দলের কাছে আমাদের আহবানও তাই। আমরা সব রাজনৈতিক দলকে যুগপৎ আন্দোলনের আহবান জানাচ্ছি। তারপরে যুগপৎ আন্দোলনের মধ্য দিয়ে ভবিষ্যতে কি হবে সেটা নির্ধারিত হবে।

জাতীয় পার্টির (এরশাদ) সাথে আন্দোলনের বিষয়ে সংলাপ করবেন কি না প্রশ্ন করা হলে বিএনপি মহাসচিব বলেন, ‘জাতীয় পার্টির সঙ্গে এখনও আমরা ফরমালি কোনও আলাপ-আলোচনা করিনি।

যুগপৎ আন্দোলনের জন্য সব দরজাই খোলা উল্লেখ করে তিনি বলেন, আমাদের রাস্তা খোলা। আমরা পরিষ্কার করে বলেছি যে কোন রাজনৈতিক দল, ব্যক্তি, সংগঠন যারা এই কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে, গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য, ভোটাধিকার ফিরিয়ে আনার জন্য আন্দোলন করবে তাদের নিয়ে আমরা যুগপৎ আন্দোলন করব।

জামায়াতে ইসলামীর সঙ্গে এ নিয়ে আলোচনা হয়েছে কি না এবং তাদের ২০ দলে থাকা না থাকা নিয়ে দেয়া বক্তব্য সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এ নিয়ে আমি আপনাদের সাথে আগে কথা বলেছি। ওরাও (জামায়াত) একটু বক্তব্য দিয়েছে। আমরা যুগপৎ আন্দোলনের কথা বলছি এখন। এটা সুস্পষ্টভাবে বুঝতে হবে। সকল দল সকলে নিজ নিজ অবস্থান থেকে আন্দোলন করবে। এটাই হচ্ছে আমাদের কথা।


Side banner
Link copied!