• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

নতুন আইফোন ১৪ উন্মোচন করেছে অ্যাপল


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২, ১২:৪২ পিএম
নতুন আইফোন ১৪ উন্মোচন করেছে অ্যাপল
ছবি: সংগৃহীত

আইফোনের নতুন মডেল ১৪ উন্মোচন করেছে অ্যাপল। নতুন মডেলের আইফোনটি জরুরি মুহূর্তে স্যাটেলাইটের মাধ্যমে বার্তা পাঠাতে সক্ষম। এ ছাড়া এতে কার ক্র্যাশ ডিটেকশন (গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ) সুবিধা রয়েছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে কোম্পানিটি তার সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে আইফোন-১৪ দুটি আকারে প্রকাশ করছে। একটি হলো আইফোন-১৪ এবং অপরটি হলো আইফোন-১৪ প্লাস। অনুষ্ঠানে আইফোন-১৪ প্রো ও আইফোন-১৪ প্রো ম্যাক্সসহ চারটি ভার্সনই উন্মুক্ত করা হয়েছে।

অ্যাপল জানায়, নতুন হ্যান্ডসেটগুলো স্যাটেলাইটের মাধ্যমে সাহায্যের জন্য জরুরি বার্তা পাঠাতে সক্ষম। এভাবে একটি বার্তা পাঠাতে এটি ১৫ সেকেন্ড থেকে কয়েক মিনিট সময় নিতে পারে।

আইফোন-১৪ তে নতুন ১২ মেগাপিক্সেল ক্যামেরা সংযোজন করা হয়েছে, যা দ্রুত চলমান বস্তুর ছবি তুলতে সক্ষম। কোম্পানিটি দাবি করেছে, কম-আলোতে ছবি তোলার সুবিধা ৪৯ শতাংশ উন্নত করা হয়েছে। ভালো মানের সেলফি তুলতে সামনের ক্যামেরায় প্রথমবারের মতো স্বয়ংক্রিয়-ফোকাস অন্তর্ভুক্ত করা হয়েছে।

১৭২ গ্রাম ওজনের আইফোন-১৪ এর সামনে ও পেছনে গরিলা গ্লাস এবং অ্যালুমিনিয়াম ফ্রেমে তৈরি। ফোনটির ডিসপ্লে ৬ দশমিক ১ ইঞ্চি। ফোনটি আইওএস ১৬ অপারেটিং সিস্টেম। মোবাইলটির পেছনের ক্যামেরা ডুয়েল ১২ মেগাপিক্সেলের এবং সেলফি ক্যামেরা ডুয়েল ১২ মেগাপিক্সেলের। এতে ফাস্ট চার্জিং ব্যাটারি যুক্ত করা হয়েছে।

অন্যদিকে, ২০৩ গ্রাম ওজনের আইফোন-১৪ প্লাসের সামনে ও পেছনে গরিলা গ্লাস এবং অ্যালুমিনিয়াম ফ্রেমে তৈরি। ফোনটির ডিসপ্লে ৬ দশমিক ৭ ইঞ্চি। ফোনটিতে আইওএস ১৬ অপারেটিং সিস্টেম রয়েছে। মোবাইলটির পেছনের ক্যামেরা ডুয়েল ১২ মেগাপিক্সেলের এবং সেলফি ক্যামেরা ডুয়েল ১২ মেগাপিক্সেলের। এতে ফাস্ট চার্জিং ব্যাটারি যুক্ত করা হয়েছে।

আইফোন-১৪ থেকে কিনতে খরচ হবে ৭৯৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৭৫ হাজার ২৫৪ টাকা। এ ছাড়া আইফোন প্লাসের দাম পড়বে ৮৯৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৮৪ হাজার ৬৭৩ টাকা। দুটি হ্যান্ডসেটেরই ৯ সেপ্টেম্বর (আগামীকাল) থেকে প্রি-অর্ডার নেওয়া হবে।

এ ছাড়া আইফোন-১৪ প্রো’র দাম পড়বে ৯৯৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৪ হাজার ৯১ টাকা। এবং বড় মডেলের দাম ১ হাজার ৯৯ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৩ হাজার ৫১০ টাকা।


Side banner
Link copied!