• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন রুবেল


FavIcon
স্পোর্টস ডেস্ক:
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২, ০১:০৪ পিএম
ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন রুবেল
ছবি: সংগৃহীত

আলোচনায় নেই বাংলাদেশের পেসার রুবেল হোসেন। গত বছর নিউজিল্যান্ড সফরের পর আর জাতীয় দলের জার্সিতে দেখা যায়নি তাকে। এমনকি, ঘরোয়া লিগেও ২০২০-এর পর আর খেলেননি ৩২ বছর বয়সী এই ফাস্ট বোলার। বিসিবি সূত্রে জানা গিয়েছিল, লাল বলের ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন রুবেল। তবে অফিশিয়ালি কোনো মেইল দিয়ে জানাননি তিনি। কিন্তু সোমবার (১৯ সেপ্টেম্বর) বিসিবিকে অফিশিয়ালি মেইল করে জানিয়ে নিজের ফেসবুকে একটি পোস্ট দিয়ে নিশ্চিত করেন তার অবসরের কথা।
গত এক বছরে জাতীয় দলে বল হাতে দেখা যায়নি রুবেল হোসেনকে। গত বছর নিউজিল্যান্ড সফরে সবশেষ রঙিন পোশাকে খেলেছিলেন রুবেল। আর সাদা পোশাকে সবশেষ খেলেছিলেন ২০২০ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে। আর ঘরোয়া লিগেও ২০২০-এর পর আর দেখা যায়নি ৩২ বছর বয়সী এই পেসারকে।

রুবেলের সেই ফেসবুক পোস্টে উঠে এসেছে বাংলাদেশের হয়ে ২৭ টেস্ট খেলার কথা। জানিয়েছেন, তরুণদের সুযোগ করে দিতেই অবসরের পথ বেছে নিয়েছেন তিনি। রুবেল পোস্টে লিখেছেন: আসসালামু আলাইকুম, আমি একটা বিষয় একটু জানাতে চাই! আজকে বিসিবিতে অফিশিয়ালি চিঠি দিয়ে টেস্ট ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত  নিলাম... বাংলাদেশ জাতীয় দলের পাইপলাইন শক্তিশালী করার ক্ষেত্রে লংগার ভার্সন টুর্নামেন্টগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আমি মনে করি এই টুর্নামেন্টগুলোতে তরুণ পেসাররা যত বেশি সুযোগ পাবে, আমাদের পাইপলাইন তত মজবুত হবে। তাই তরুণ ক্রিকেটারদেরকে সুযোগ করে দেয়ার জন্য আমি লাল বলের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও যোগ করেন, ‘বাংলাদেশের ২৭টি টেস্ট ম্যাচ খেলার সৌভাগ্য হয়েছে আমার, যা আমার ক্যারিয়ারের অন্যতম অর্জন। আমি বিশ্বাস করি, লাল বলের ক্রিকেটে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটের এই পথচলায় আমাকে যারা সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা। আশা করছি সামনের দিনগুলোতে আপনাদের পাশে পাব। টেস্ট থেকে বিদায় নিয়েছি। তবে, ওয়ানডে এবং টি২০ ফরম্যাটে বাংলাদেশ জাতীয় দলকে আমার আরও কিছু দেয়ার মতো সামর্থ্য আছে। তাই ডিপিএল, বিপিএলসহ অন্যান্য সাদা বলের টুর্নামেন্টে আমি নিয়মিত খেলা চালিয়ে যাব। আমার জন্য দোয়া করবেন। সাদা বলের বাকি জীবনে আপনাদের যেন রঙিন স্বপ্ন উপহার দিতে পারি।’ 

২০০৭ সালে খুলনা বিভাগের হয়ে অভিষেক হয়েছিল রুবেল হোসেনের। ২০০৯ সালে জাতীয় দলের জার্সিতে অভিষেকের পর ২৭ টেস্ট, ১০৪ ওয়ানডে ও ২৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন রুবেল। টেস্টে ৩৬ উইকেট নেয়ার পথে রুবেলের গড় ৭৬.৭৮ ও স্ট্রাইক রেট ১১৭.৩১।


Side banner
Link copied!