• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপের লিডিং লাইটে ‘অভাগা’ সাকিব


FavIcon
স্পোর্টস ডেস্ক:
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১, ০৮:৫৩ পিএম
বিশ্বকাপের লিডিং লাইটে ‘অভাগা’ সাকিব
ছবি: সংগৃহীত

আইপিএলের কারণে বিশ্বকাপের গায়ে এখনও তেমন রঙ লাগেনি। তবে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি রঙিন হয়ে উঠেছে। তাঁদের ওয়েবসাইট সেজেছে নতুন সাজে। নতুন নতুন ফিচারও যুক্ত করছে তারা। ম্যাক্সওয়েল-পোলার্ডদের সেরা পাঁচের পর এবার তারা দিলো বিশ্বকাপের ‘লিডিং লাইটস’-এর তালিকা।
এই লিডিং লাইটে ২০০৭ থেকে ২০১৬ সালে অনুষ্ঠিত ছয় টি-২০ বিশ্বকাপের সেরা পারফরমারদের নাম উল্লেখ করা হয়েছে। দশজনের ওই তালিকায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে আছেন সাকিব আল হাসান। তবে তাঁকে ’অভাগা’ ক্রিকেটারের তকমা দেওয়া হয়েছে।

শহীদ আফ্রিদি: বিশ্বকাপে আফ্রিদি ৩৪ ম্যাচ খেলে ৫৪৬ রান করেছেন। উইকেট নিয়েছেন ৩৯টি। ২০০৭ বিশ্বকাপের ফাইনাল খেলেছেন, ২০০৯ বিশ্বকাপে দলকে চ্যাম্পিয়ন করেছেন।

সাকিব আল হাসান: টি-২০ বিশ্বকাপে সাকিব ২৫ ম্যাচ খেলেছেন। উইকেট নিয়েছেন ৩০টি। রান করেছেন আফ্রিদির থেকে বেশি। তাঁর রান ৫৬৭। তালিকায় বিশ্বকাপের সেমিফাইনালে না থাকা একমাত্র ক্রিকেটার তিনি। তাঁকে ’অভাগা’ না বলে উপায় কী?

স্যামুয়েল বদ্রি: স্যামুয়েল বদ্রি হয়তো বড় তারকা নন। কিন্তু ২০১২ ও ২০১৬ বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স দেখান তিনি। ১৫ ম্যাচে ২৪ উইকেট নিয়েছেন। ইকোনমি ৫.৫২।

এবি ডি ভিলিয়ার্স: তিন ফরম্যাটে দক্ষিণ আফ্রিকার সর্বকালের সেরাদের একজন এবি ডি ভিলিয়ার্স। টি-২০ ফরম্যাটে তাঁর নাম আলাদা করে বলতে হবে। আইপিএল মাতিয়েছেন দুর্দান্তভাবে। বিশ্বকাপেও তিনি খেলেছেন অসাধারণ। ৩০ ম্যাচে রান করেছেন ৭১৭। ক্যাচ নিয়েছেন ৩০টি।

তিলেকারত্নে দিলশান: মিডল অর্ডার থেকে ওপেনার বনে যাওয়া দিলশান বিশ্বকাপে ৩৫ ম্যাচ খেলে ৮৯৭ রান করেছেন। ২০০৯ বিশ্বকাপে অসাধারণ ব্যাটিং করেন তিনি।

ক্রিস গেইল: টি-২০ ক্রিকেটের সৌন্দর্যের নাম ক্রিস গেইল। ওয়েস্ট ইন্ডিজ দলে তিনি না থাকলে যেমন দল বিবর্ণ দেখায়। টি-২০ লিগে না থাকলেও। ইউনিভার্স বস বিশ্বকাপেও ব্যাটিং তাণ্ডব দেখিয়েছেন। ২৮ ম্যাচে করেছেন ৯২০ রান।

মাহেলা জয়বর্ধানে: টেস্ট-ওয়ানডে ক্রিকেটে দারুণ মানানসই তিনি। কিন্তু টি-২০ ফরম্যাট না আসলে জানাই যেতো না তিনি বিধ্বংসী ব্যাটিংও করতে পারেন। টি-২০ বিশ্বকাপে জয়বর্ধানে ৩১ ম্যাচে এক হাজার ৩১ রান করেছেন। বিশ্বকাপে যা সর্বোচ্চ।

বিরাট কোহলি: তালিকায় থাকা বিশ্বকাপ না জেতা একমাত্র ক্রিকেটার বিরাট কোহলি। টি-২০ বিশ্বকাপে ১৬ ম্যাচে ৮৬.৩৩ গড়ে তিনি ৭৭৭ রান করেছেন। গত দুই আসরের সেরা ক্রিকেটারও হয়েছেন তিনি।

লাসিথ মালিঙ্গা: ইয়ার্কার মাস্টার, স্লগ ওভার বিশেষজ্ঞ লাসিথ মালিঙ্গার নাম তালিকা থেকে বাদ দেওয়া কঠিন। বিশ্বকাপে তিনি ৩১ ম্যাচে ৩৮ উইকেট নিয়েছেন। তবে উইকেট নেওয়ার চেয়ে দ্বিগুন ভয় তিনি ব্যাটসম্যানদের মনে ধরিয়েছেন।

কেভিন পিটারসন: স্যামুয়েল বদ্রির যেমন তারকা খ্যাতি নেই। তেমনি কেভিন পিটারসন একাধিক টি-২০ বিশ্বকাপ মাতাতে পারেননি। তবে ২০১০ টি-২০ বিশ্বকাপে এক হাতে করে ইংল্যান্ডকে বিশ্ব চ্যাম্পিয়ন করেছেন তিনি। টি-২০ বিশ্বকাপে খেলেছেন ১৫ ম্যাচ। রান করেছেন ৫৮০।


Side banner
Link copied!