• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পণ্য নিয়ে মোংলা বন্দরে বিদেশি জাহাজ


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: জুলাই ১১, ২০২৩, ০৭:২৭ পিএম
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পণ্য নিয়ে মোংলা বন্দরে বিদেশি জাহাজ
ছবি - সংগৃহীত

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইলেকট্রিক্যাল ও মেশিনারি পণ্য নিয়ে রাশিয়া থেকে সরাসরি মোংলা বন্দরে এসে ভিড়েছে বিদেশি জাহাজ এমভি মার্গারেট।
আজ (১১ জুলাই) বিকেলে জাহাজটি বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়ে। এরপর সন্ধ্যা থেকে খালাস কাজ শুরু হবে জাহাজে থাকা এ আমদানি পণ্যের।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের খুলনার ম্যানেজার (অপারেশন শিপিং) সাধন কুমার চক্রবর্তী জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৪৮২ দশমিক ৮৮২ মেট্রিক ওজনের বিভিন্ন ধরনের ইলেকট্রিক্যাল ও মেশিনারি পণ্য নিয়ে গত ৬ জুন মোংলা বন্দরের উদ্দেশে রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর ছেড়ে আসে এমভি মার্গারেট। এরপর রাশিয়ান পতাকাবাহী এ জাহাজটি মঙ্গলবার বিকেলে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়ে।
তিনি জানান, মঙ্গলবার সন্ধ্যা থেকেই এ জাহাজটি হতে ১৮৩ প্যাকেজের পণ্য খালাসের কাজ শুরু হবে। ৪৮ ঘন্টা ধরে পণ্য খালাসের পর জাহাজটি বৃহস্পতিবার মোংলা বন্দর ত্যাগ করবে। পরে খালাসকৃত পণ্য সড়ক পথে নেওয়া হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে।
এর আগে গত ২ জুলাই রাশিয়া থেকে সরাসরি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে এসেছিলো এমভি লিবার্টি হারভেস্ট। তারও আগে গত ২৯ মে এমভি আনকা স্কাই, ৬ মে এমভি আনকা সান ও ২৫ এপ্রিল এমভি ইয়ামাল অরলান সরাসরি রাশিয়া থেকে রূপপুরের মালামাল নিয়ে এ বন্দরে এসেছিল।
সাম্প্রতিককালে ৭টি জাহাজ কোম্পানির ৬৯টি জাহাজে রূপপুরের পণ্য পরিবহণে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। যার ফলে নিষেধাজ্ঞার বাহিরে থাকা জাহাজগুলো রাশিয়া থেকে রূপপুরের পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরে আসছে। আর নিষেধাজ্ঞার তালিকায় থাকা জাহাজগুলো রাশিয়া থেকে পণ্য নিয়ে ভারত ট্রানজিট হয়ে আসছে এ বন্দরে।
 


Side banner
Link copied!