• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সাভারে সরকারি খেলার মাঠে শিশু-কিশোরদের প্রবেশে বাধা প্রদানের অভিযোগ


FavIcon
মোঃআলী হোসেন,সাভারঃ
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ০৩:২১ পিএম
সাভারে সরকারি খেলার মাঠে শিশু-কিশোরদের প্রবেশে বাধা প্রদানের অভিযোগ

সাভারের বনগাঁও ইউনিয়নের ৪নং ওয়ার্ডের বেড়াইদ এলাকায় সরকারি খেলার মাঠে শিশু-কিশোরদের প্রবেশে বাধা প্রদানের অভিযোগ উঠেছে। অভিযোগ রয়েছে সরকারি খেলার মাঠটি একটি মহল তারা নিজেদের জমি দাবি করে এলাকার শিশু, কিশোর ও যুবকদের দীর্ঘ দিনের দাবি এই খেলার মাঠটি বন্ধের পায়তারা করে আসছে। মাঠে সরকারি একটি সাইনবোর্ড থাকা সত্ত্বেও তারা জমিটি নিজেদের বলে দাবি করে আসছে। 

খোঁজ নিয়ে জানা যায়, বনগাঁও ইউনিয়নের বিভিন্ন এলাকা দ্রুত নগরায়নে পরিণত হওয়ার ফলে খেলাধুলা করার জন্য মাঠের সংকট দিন দিন বেড়ে যাচ্ছে। যার ফলে এলাকার শিশু, কিশোর ও যুবক সহ সাধারণ মানুষ ঝুকে পড়ছে বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে। এ বিষয়ে বনগাঁও এলাকার শিশু, কিশোর ও যুবক সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গরা একত্রিত হয়ে বনগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলামকে খেলার মাঠের ব্যাপারে অবগত করলে তিনি বিষয়টি দ্রুত সমাধানের চেষ্টা করবেন বলে আশ্বাস দেন। পরবর্তীতে বনগাঁও ইউনিয়নের বেড়াইদ এলাকায় একটি সরকারি খাসজমি খেলার মাঠের জন্য উপজেলা প্রশাসন কতৃপক্ষের নিকট আবেদন করেন তিনি, পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা উক্ত সরকারি খাসজমিতে সাইনবোর্ড লাগিয়ে এলাকার খেলার মাঠ হিসাবে বরাদ্দ দেন।
কিন্তু বহুদিন ধরে সরকারি খাসজমিটি ভোগ দখল করে আসা লাল সাহারা গং উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশ অমান্য করে খেলার মাঠে প্রবেশে সাধারণ মানুষ ও শিশু কিশোরদের বাধা প্রদান করে। এতে এলাকাবাসীর মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে।

এ বিষয়ে বেড়াইদ এলাকার বাসিন্দা কিশোর মোঃ সাইফুল সহ আরো অনেকে জানান একটি খেলার মাঠের জন্য আমরা খেলাধুলা করতে পারছি না, সাভার উপজেলা প্রশাসন কর্তৃক একটি মাঠ আমাদেরকে বরাদ্দ দেওয়া হলেও আমাদেরকে খেলার মাঠে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। বেড়াইদ এলাকার বাসিন্দা জাকির, কালাম, মহর, মগরব আলী সহ আরো অনেকে মাঠটি বেদখল দেওয়া চেষ্টা করেছে। এবং মাঠে খেলাধুলা বন্ধে এলাকার শিশু, কিশোর ও যুবকদেরকে মারধর সহ বিভিন্ন হুমকি দিয়ে আসছে। আমরা দ্রুত এই সমস্যার সমাধান চাই। 


এ ব্যাপারে লাল সাহারার ছেলে আব্দুল বাতেন জানান, দীর্ঘদিন ধরে আমরা এই সরকারি জমি লিজ নিয়ে ভোগ দখল করে আসছি, হঠাৎ করে এই জমিকে খেলার মাঠের জন্য বরাদ্দ দিয়ে দেয় উপজেলা প্রশাসন, এ বিষয়ে আমরা বিজ্ঞ আদালতে মামলা দায়ের করলে বিজ্ঞ আদালত এই জমিতে উভয় পক্ষের প্রবেশ অধিকার নিষিদ্ধ করে। বনগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরিফ সহ একটি পক্ষ বেআইনী ভাবে আমাদের এই জমি দখলের চেষ্টা করছে। আমরা এই সমস্যার সমাধান চাই।

বনগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরিফ আহমেদ বলেন, আমাদের বেড়াইদ গ্রামে বড় কোন খেলার মাঠ নেই। কিছু দিন পূর্বে এলাকার শিশু, কিশোর, যুবকদের উদ্যোগে খেলার মাঠে জন্য একটি মানববন্ধন করে। বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসলে ততকালীন কর্তব্যরত উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি আমলে নিয়ে এলাকার একটা সরকারি খাসজমি বরাদ্দ দেয় এবং আমারকে ডেকে নিয়ে খেলার মাঠটি খেলা উপযোগী করার কথা বলেন। পরে আমি স্থানীয় লোকজনকে সাথে নিয়ে মাঠে বালু ভরাট করে খেলা উপযোগী করার চেষ্টা করি। কিন্তু একটা মহল এই মাঠের জমিকে তারা নিজের দাবী করে শিশু, কিশোর ও যুবকদের এ মাঠে খেলা বন্ধের পায়তারা করে আসছে। আমি বেআইনি ভাবে কারো জমি দখল করেছি এ কথাটি সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। আমি শুধু মাত্র এলাকার শিশু, কিশোর, যুবকদের দাবী একটি মাঠ যা উপজেলা নির্বাহী কর্মকর্তার কথা অনুযায়ী বালু ভরাট করে মাঠটি খেলা উপযোগী করছি। 


এ বিষয়ে এসিল্যান্ড (আমিনবাজার সার্কেল) উম্মে কুলসুম রুবি জানান, বিষয়টি সম্পর্কে আমি অবগত না,তবে খেলাধুলা করার জন্য যেহেতু উপজেলা নির্বাহি কর্মকর্তা সরকারি খাসজমি বরাদ্দ দিয়েছেন, তাই খুব দ্রুত এ ব্যাপারে তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
 


Side banner
Link copied!