• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ঘুষ ছাড়া কাজ করেন না’ তিনি


FavIcon
চট্টগ্রাম প্রতিনিধি :
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১, ০৭:১৩ পিএম
ঘুষ ছাড়া কাজ করেন না’ তিনি
ছবি: দক্ষিণ হালিশহর ইউনিয়ন ভূমি অফিসের(তহশিলদার) নুরুল আজিম

দুর্নীতিগ্রস্ত সরকারি অফিসগুলোর অন্যতম হচ্ছে ভূমি অফিস। ভূমি অফিসগুলোতে দুর্নীতি ও হয়রানির যেন সীমা পরিসীমা নেই। দুর্নীতিবাজ ঘুষখোর কর্মকর্তা কর্মচারী ও দালাল চক্রের দৌরাত্ম্যে সেবা প্রার্থীরা রীতিমত অসহায়। ইউনিয়ন ভূমি অফিস থেকে শুরু করে উপজেলা ও জেলা ভূমি অফিসগুলোতে দুর্নীতি চলছে প্রকাশ্যে। ঘুষ ছাড়া কোনো কাজ করেন না চট্টগ্রাম পতেঙ্গা উপজেলার দক্ষিণ হালিশহর ইউনিয়ন ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তা (তহশিলদার) নুরুল আজিম।অনিয়ম, ঘুষ, দুর্নীতি, হয়রানি, জালিয়াতিসহ বিভিন্ন অভিযোগ রয়েছে এই তহশিলদারের বিরুদ্ধে। ভূমি অফিসের চৌকাঠ পেরুলেই তার নিজের করা আইন মানতে হয় ভূমিসেবা নিতে আসা সাধারণ মানুষকে। কেউ এর প্রতিবাদ করলেই ওই ভূমি কর্মকর্তা স্থানীয় একটি সংঘবদ্ধ দালাল চক্রকে লেলিয়ে দেন সেবা নিতে আসা লোকজনের ওপর। 
স্থানীয় সূত্রে জানা যায়, তহশিলদার নুরুল আজিম এই ভূমি অফিসে যোগদান এরপর থেকেই নানা অনিয়ম দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠে।
নাম না প্রকাশের শর্তে,ভূমিসেবা নিতে আসা এক ব্যক্তি অভিযোগ করে বলেন , জমির খাজনা বাবদ তার কাছ থেকে নগদ ৫ হাজার টাকা নিয়ে ২০০০ টাকার একটি রশিদ হাতে ধরিয়ে দেন তহশিলদার নুরুল আজিম।একই এলাকার ইসমাইল হক বলেন, জমির খাজনা বাবদ ৩ হাজার টাকা নিলেও তহশিলদার রশিদ দেন ১ হাজার টাকার । 
এদের মতো একই অভিযোগ ওই ভূমি অফিসে সেবা নিতে আসা বেশির ভাগ মানুষের। নাম খারিজের বেলায় সরকার কর্তৃক নির্ধারিত ফির চাইতে অতিরিক্ত অর্থ হিসেবে ৮ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত নেন এই ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা (তহশিলদার) নুরুল আজিম। দাবিকৃত ঘুষের অর্থ দিতে অস্বীকার করলে নানা টালবাহানা করে জমির মালিকদের হয়রানি করেন তিনি। এ ব্যাপারে (তহশিলদার) নুরুল আজিম এর মুঠো ফোনে একাধিক বার যোগাযোগ করলে তিনি ফোন রিসিভ করেন নাই । 
 


Side banner
Link copied!