• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠান রাজনীতি নিষিদ্ধ করতে পারে না : শিক্ষামন্ত্রী


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২, ০৮:৪৭ পিএম
শিক্ষাপ্রতিষ্ঠান রাজনীতি নিষিদ্ধ করতে পারে না : শিক্ষামন্ত্রী
ছবি: সংগৃহীত

বেসরকারি কয়েকটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করার ঘোষণা দেওয়ার পর এমন মন্তব্য করলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে ছাত্রলীগ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে কমিটি দেওয়ার ঘোষণা দেয়। এ নিয়ে অভিভাবক মহলে মিশ্র প্রতিক্রিয়া শুরু হয়।

এমন এক পরিস্থিতিতে বুধবার (৭ সেপ্টম্বর) বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) ইউনেস্কো পার্টিসিপেশন প্রোগ্রামের চেক বিতরণ শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ বিষয়টি নিয়ে কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের জাতি হিসেবে যত অর্জন তার প্রতিটিতে ছাত্র রাজনীতি বিশেষ অবদানের ফসল। রাজনীতি করা একটি অধিকার। রাজনীতি সচেতন হওয়া প্রত্যেকের জন্য জরুরি। বিশেষ করে শিক্ষার্থীরা আমাদের দেশের জন্য ভবিষ্যৎ। ভবিষ্যতের নেতৃত্ব এই প্রক্রিয়ার মধ্য দিয়েই গড়ে উঠবে বলে মনে করেন তিনি।

তবে তিনি রাজনীতির নামে সহিংসতা, বিশৃঙ্খলা ও অরাজকতা চান না। তিনি দলীয় রাজনীতি কীভাবে হবে, সেখানে রাজনীতি যারা করবেন, সেই শিক্ষার্থীদের সঙ্গে প্রতিষ্ঠানের বোঝাপড়া, সৌহার্দ থাকা উচিত বলে মনে করেন।

এ সময় তিনি হুঁশিয়ার করে দিয়ে বলেন, রাজনীতির আশ্রয় নিয়ে কেউ যেন অন্যায়ভাবে কোনো ধরনের নেতিবাচক কিছু করতে না পারে। যদি ইতিবাচকতা থাকে আমার মনে হয় না সেখানে প্রতিষ্ঠানের দিক থেকেও কোনো আপত্তি করার কথা।


Side banner
Link copied!