• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রানির শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২, ০৮:১৬ পিএম
রানির শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী
ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে বিশ্বের অন্যান্য নেতাদের সঙ্গে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রানির শাসনকালের সাবেক প্রধানমন্ত্রীদের পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ কয়েক শ’ বিশিষ্ট ব্যক্তি সেখানে উপস্থিত রয়েছেন।

শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানাও।

রানির অন্ত্যেষ্টিক্রিয়া ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অনুষ্ঠিত হচ্ছে, যে ভবনটিতে তিনি বিয়ে করেছিলেন এবং মুকুট পরেছিলেন।

স্টেট গান ক্যারেজের নাবিকরা রানির কফিন পতাকায় ঢেকে এবং ইম্পেরিয়াল স্টেট ক্রাউন ওপরে রেখে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে আসেন।

গত ১৫ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে সরকারি সফরে লন্ডনে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেষকৃত্যের বিভিন্ন আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পর ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে হাইড পার্কে ওয়েলিংটন আর্কে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে।

বিকেল ৩টার দিকে রানির মরদেহ উইন্ডসর ক্যাসলে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে রানিকে সেন্ট জর্জ চ্যাপেলে নেওয়া হবে। সন্ধ্যায় রানির স্বামী ডিউক অব এডিনবার্গের পাশে তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। ১৯৫২ সালে ব্রিটেনের রানি হিসেবে দ্বিতীয় এলিজাবেথের অভিষেক হয়। মৃত্যুর পর তার জ্যেষ্ঠপুত্র চার্লস ব্রিটেনের নতুন রাজা হন।


Side banner
Link copied!