• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

৯২ বছরের আক্ষেপ ঘুচিয়ে ইতিহাস গড়ল নিউজিল্যান্ড


FavIcon
স্পোর্টস ডেস্ক:
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৩:৪০ পিএম
৯২ বছরের আক্ষেপ ঘুচিয়ে ইতিহাস গড়ল নিউজিল্যান্ড
ছবিঃ সংগৃহীত

কেন উইলিয়ামসনের হাত ধরেই নতুন করে লিখা হলো নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাস, এমনটা বলাই যায়! ইতিহাসে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো কিউইরা। দুই টেস্টের সিরিজে উইলিয়ামসনের সেঞ্চুরি তিনটি। এর মধ্যে সিরিজ জয়ের ম্যাচেও হাঁকিয়েছেন অপরাজিত শতক।
হ্যামিল্টনে উইলিয়ামসনের অপরাজিত সেঞ্চুরিতে ভর করে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। ঘুচেছে ৯২ বছরের আক্ষেপ। দুই ম্যাচ সিরিজ স্বাগতিকরা জিতেছে ২-০ ব্যবধানে। ১৯৩২ সালে প্রথম নিউজিল্যান্ড সফরে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা, দুই দলের সেটিই ছিল প্রথম টেস্ট সিরিজ। এরপর গত ৯২ বছরে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৭টি সিরিজ খেলে ১৩টিই জিতেছে দক্ষিণ আফ্রিকা, ড্র হয়েছে ৪টি। অবশেষে সেই অজেয় দক্ষিণ আফ্রিকাকে সিরিজ হারের স্বাদ দিলো কিউইরা।
অথচ এই টেস্টে প্রথম ইনিংসে এগিয়ে ছিল দক্ষিণ আফ্রিকাই। ২৪২ করেও তারা নিউজিল্যান্ডকে ২১১ রানে গুটিয়ে দিয়েছিল। দ্বিতীয় ইনিংসে ডেভিড বেডিংহ্যামের সেঞ্চুরির পরও ২৩৫ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। কিউই অভিষিক্ত পেসার উইলিয়াম ও'ররকে প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে একাই নেন ৫ উইকেট।
নিউজিল্যান্ডের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ২৬৭ রানের। উইলিয়ামসনের ৩২তম সেঞ্চুরিতে জয় পেতে একদমই কষ্ট হয়নি কিউইদের।
আগের টেস্টে দুই ইনিংসে ১১৮ আর ১০৯ করেছিলেন উইলিয়ামসন। এবার প্রথম ইনিংসে ৪৩ রানে ফিরলেও দলকে জেতানোর ইনিংসে ১৩৩ রানে অপরাজিত থাকেন কিউই ব্যাটিং স্তম্ভ।

দাপুটে এই জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে উঠেছে নিউজিল্যান্ড। চার টেস্ট খেলে ৭৫ শতাংশ পয়েন্ট অর্জন করেছে তারা। অন্যদিকে সমান ম্যাচে ২৫ শতাংশ পয়েন্ট নিয়ে আটে দক্ষিণ আফ্রিকা।


Side banner
Link copied!