• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

বিশ্বকাপে যে রেকর্ড গড়লেন সাকিব


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: জুন ৮, ২০২৪, ১২:৪০ পিএম
বিশ্বকাপে যে রেকর্ড গড়লেন সাকিব

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর শুরু হয়েছে ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্রে। আর এই বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ আজ শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নেমেই বিশ্ব রেকর্ড গড়লেন সাকিব আল হাসান। আর সেটি হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সব আসরে অংশ নিয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব। 
যদিও এর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নেমে এই রেকর্ডে প্রথম ভাগ বসান ভারতের রোহিত শর্মা।
২০০৭ থেকে ২০২৪ পর্যন্ত নয়টি টি-টোয়েন্টি বিশ্বকাপে মাত্র দুজন ক্রিকেটার অংশ নিয়েছেন। রোহিত ও সাকিব সেই কৃতিত্ব অর্জন করলেন।
তালিকায় যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন বাংলাদেশের মাহমুদউল্লাহ, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার এবং ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও ডুয়ানে ব্রাভো। মাহমুদউল্লাহ ও ওয়ার্নার এই বিশ্বকাপেও আছেন। এটি তাদের ক্যারিয়ারের অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপ।
এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ক্রিকেটারদের তালিকায় প্রথম সারিতে রয়েছেন রোহিত ও সাকিব। রোহিত ২০ ওভারের বিশ্বকাপে ৪০টি ম্যাচ খেলেছেন। দ্বিতীয় স্থানে থাকা সাকিব খেলেন ৩৭টি ম্যাচ।
টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানদের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন রোহিত (১,০১৫) রান। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি ৪৭টি উইকেট নিয়ে বোলারদের তালিকায় এক নম্বরে রয়েছেন সাকিব।
 


Side banner
Link copied!