• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ঘুষ ছাড়া কাজ করেন না ভূমি কর্মকর্তা বাসুদেব বিশ্বাস


FavIcon
নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩, ০২:১১ পিএম
ঘুষ ছাড়া কাজ করেন না ভূমি কর্মকর্তা বাসুদেব বিশ্বাস
ছবি: সংগৃহীত

বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ ভূমি অফিসের তহসিলদার বাসুদেব বিশ্বাসের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দূর্নীতির অভিযোগ উঠেছে। সেবা নিতে গিয়ে হয়রানির শিকার হয়েছেন এমন ব্যক্তির সংখ্যা কম নয়। অভিযোগে জানা যায়, মেহেন্দিগঞ্জ ভূমি অফিসে যোগদান করার পর থেকেই তহসিলদার বাসুদেব সীমাহীন অনিয়ম ও দুর্নীতি শুরু করেছেন।   

                                                                                    

বাংলাদেশ সরকার ভূমির খারিজের ফি ১ হাজার ১৫০ টাকা নির্ধারণ করলেও তিনি ১০ হাজার টাকা নির্ধারণ করেছেন। আর কাগজপত্রে ত্রুটি থাকলে তিনি পাঁচগুণ টাকাও আদায় করছেন। সামান্য ভুল থাকলেও জমির মালিকদের কাছ থেকে নিজে এবং দালালের মাধ্যমে অতিরিক্ত টাকা আদায় করছেন তিনি। কেউ টাকা না দিলে তিনি কোনও কাজই করেন না এবং কাগজপত্র তালাবদ্ধ করে রেখে দেন। ভূমি উন্নয়ন কর গ্রহণে তিনি কয়েকগুণ টাকা নিয়ে থাকেন।                                              

এই ভূমি অফিসের চৌকাঠ পেরুলেই ভূমি কর্মকর্তা বাসুদেব এর নিজের করা আইন মানতে হয় সেবা নিতে আসা সাধারণ মানুষকে।                                       

                                                                                   

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক ভুমি মালিকেরা বলেন, তার দাবিকৃত ঘুষের অর্থ দিতে অস্বীকার করলে নানা টালবাহানা করে জমির মালিকদের হয়রানি করেন তিনি।                   

                                                                                   

সরেজমিনে জানা গেছে, ভূমি অফিসে নামজারি, জমাভাগ, খাজনা আদায়, জমির পর্চা (খসড়া) তোলা সহ সকল কাজে সরকারি নিয়মকে তোয়াক্কা না করে অনৈতিকভাবে বাড়তি টাকা নেয়া হচ্ছে। চুক্তির টাকা ছাড়া কোনো ফাইলই নড়ে না। তার দুর্নীতির কারণে অতিষ্ঠ হয়ে পড়েছেন ভুমি মালিকেরা। ভূমি কর্মকর্তা বাসুদেব দিনের পর দিন তিনি দুর্নীতি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছেন সাধারণ জনগণ ও নিরীহ মানুষের নিকট হতে। ঘুষখোর এই ভূমি কর্মকর্তা তাঁর ইচ্ছামত দুর্নীতি করে চলেছেন। আবার বছরের পর বছর একই অফিসে চাকরি করে অবৈধ ভাবে সম্পদের পাহাড় গড়েছেন তিনি। এই ভূমি কর্মকর্তার দুর্নীতি রোধা দুদুকের সু-হস্তক্ষেপ জরুরি।


Side banner
Link copied!