• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৫৬


FavIcon
আন্তর্জাতিক ডেক্স :
প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩, ০৭:৫৯ পিএম
পাকিস্তানে মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৫৬
ছবি - সংগৃহীত

পাকিস্তানের পেশোয়ার শহরে একটি মসজিদে শক্তিশালী আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত বেড়ে অন্তত ৫৬ জনে দাঁড়িয়েছে। এই ঘটনায় আহত হয়েছেন দুই শতাধিক। সোমবার (৩০ জানুয়ারি) স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে জোহরের নামাজ চলাকালে হামলার ঘটনা ঘটে। খবর ডনের।

গণমাধ্যমের সঙ্গে আলাপকালে পেশোয়ার পুলিশের কর্মকর্তা এজাজ খান বলেন, পেশোয়ারের পুলিশ লাইন এলাকায় একটি মসজিদের ভেতরে নামাজের সময় বিস্ফোরণটি ঘটে। হামলায় মসজিদের একটি অংশ ধসে গেছে। ধ্বংসস্তূপের নিচে লোকজন চাপা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। উদ্ধার অভিযান চলছে। 

আহতদের পেশোয়ারের লেডি রিডিং হাসপাতালে (এলআরএইচ) স্থানান্তরিত করা হয়েছে বলে পুলিশ কর্মকর্তা জানান।

হাসপাতালটির মুখপাত্র মোহাম্মদ অসীম হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।
পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, মসজিদে জোহরের নামাজের সময় সামনের সারিতে উপস্থিত ছিলেন আত্মঘাতী হামলাকারী। সেখানে বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দিয়েছেন তিনি।

সংবাদমাধ্যম জানিয়েছে, ঘটনাস্থলে পুলিশ, সেনাবাহিনী এবং বোমা নিষ্ক্রিয়কারী দল অবস্থান করছেন।

একজন প্রত্যক্ষদর্শী জানান, তিনি মসজিদে যাওয়ার সময় বিস্ফোরণটি ঘটে। তিনি বলেন, ‘এটি ছিল শক্তিশালী বিস্ফোরণ। বিস্ফোরণের পর চারিদিকে শুধু ধোঁয়া উড়ছিল।’

পেশোয়ারে আত্মঘাতী বোমা বিস্ফোরণের ঘটনার জেরে দেশটির রাজধানী ইসলামাবাদে উচ্চ নিরাপত্তা সতর্কতা জারি করেছে পুলিশ। এছাড়া শহরের সব প্রবেশ ও প্রস্থান পয়েন্টে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এদিকে, মসজিদে বিস্ফোরণের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এক বিবৃতিতে তিনি বলেন, মসজিদের ভেতরে বিস্ফোরণ প্রমাণ করে, হামলায় জড়িতদের ‘ইসলামের সাথে কোনো সম্পর্ক নেই।’

মসজিদে হামলার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার অঙ্গীকার করে তিনি বলেন, ‘এই সন্ত্রাসীরা পাকিস্তানকে রক্ষা করার দায়িত্ব পালনকারীদের লক্ষ্য করে ভীতি ছড়ানোর চেষ্টা করছে।
এছাড়া দেশটির বিরোধীদলীয় নেতা ইমরান খান এক টুইটবার্তায় এই ঘটনাকে ‘সন্ত্রাসবাদী আত্মঘাতী হামলা’ উল্লেখ করে নিন্দা জানিয়েছেন। 
হতাহতদের পরিবারের প্রতি সহানুভূতি ও সমবেদনা প্রকাশ করেছেন তিনি।
টুইটবার্তায় ইমরান খান বলেন, সন্ত্রাসবাদের হুমকি মোকাবিলায় আমাদের পুলিশ ও গোয়েন্দাবাহিনীকে আরও উন্নততর প্রশিক্ষণ দেয়া প্রয়োজন। 
 


Side banner
Link copied!