• ঢাকা
  • রবিবার, ২৯ মে, ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

২০২৫ সালের মধ্যে প্রতিটি গ্রামে উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট পৌঁছাবে


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২, ০৬:৪৬ পিএম
২০২৫ সালের মধ্যে প্রতিটি গ্রামে উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট পৌঁছাবে
ছবি: সংগৃহীত

২০২৫ সালের মধ্যে দেশের প্রতিটি গ্রামকে অপটিক্যাল ফাইবার ক্যাবলে যুক্ত করে উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
ইন্টারনেট ব্যাবহারকে সহজ ও সুলভ করার পাশাপাশি এর সেবাকে পঞ্চম মৌলিক সেবা হিসেবে অন্তর্ভুক্ত করতে আইসিটি সেবাদানকারী সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।প্রতিমন্ত্রী সোমবার (৩১ জানুয়ারি) আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন।গ্রামকে শহরে পরিণত করতে ডিজিটাল ইকোনমির লাইফলাইন হচ্ছে ইন্টারনেট- এমন মন্তব্য করে পলক বলেন, বিদ্যুৎ যেভাবে ঘরে ঘরে পৌঁছে গেছে, সেভাবে প্রতিটি ঘরে উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দিতে চাই। এজন্য আজ আইসিটি অধিদপ্তরের মহাপরিচালককে প্রধান করে একটি কার্যকরী কমিটি গঠন করে দেওয়া হয়েছে। এই কমিটিতে সমন্বয়ক হিসেবে থাকবেন আইএসপিএবি সভাপতি।
প্রতিমন্ত্রী বলেন, সবার কাছে সুলভে উচ্চগতির ইন্টারনেট সেবা পৌঁছে দিতে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছেন ইন্টারনেট সেবাদাতারা। তাই উদ্ভাবনী বাংলাদেশ গড়ে তুলতে আমরা এক পরিবার হয়ে কাজ করবো। গ্রামে অপটিক্যাল ফাইবার ক্যাবল পৌঁছে দিতে আইএসপিএবির সদস্যদের মাধ্যমে ২০২৫ সালের মধ্যে ২০ লাখ কানেক্টিভিটি স্থাপন করা হবে।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, আইএসপিএবির সভাপতি মো. এমদাদুল হক, আইএসপিএবির মহাসচিব নাজমুল করিম ভূঁইয়া প্রমুখ।



Side banner