• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

হবিগঞ্জের ঐতিহ্যবাহী মাছের মেলায় ১লাখ ২০ হাজার টাকার বাঘাইর


FavIcon
মোঃ রহমত আলী, হবিগঞ্জঃ
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৪, ০৮:২০ পিএম
হবিগঞ্জের ঐতিহ্যবাহী মাছের মেলায় ১লাখ ২০ হাজার টাকার বাঘাইর
ছবি - সংগৃহীত

পৌষ সংক্রান্তি উপলক্ষে হবিগঞ্জের পইলে সোয়া ২শ বছের ঐতিহ্যবাহী খ্যাত মাছের মেলা অনুষ্ঠিত হয়েছে। মাছসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, খেলনা, মহিলাদের যাবতীয় কসমেটিকস সামগ্রিক, শিশুদের বিনোদন ও খাদ্য দ্রব্য। মেলায় ৮ থেকে ১০ কোটি টাকার ক্রয় বিক্রয় হবে বলে ভাবছেন আয়োজকরা। 

মেলা উপলক্ষে পইল,আটঘরিয়া, আউশপাড়া,পাইকপাড়া,  পশ্চিম পড়া, নাজিরপুরসহ আশপাশের গ্রামগুলোতে চলে উৎসবের আমেজ। দুরদুরান্ত থেকে অতিথি ও নাইওরীরা আসেন বেড়াতে। ধুমধামে ঘরে ঘরে নানান জাতের পিঠা তৈরী  করেন। 

সোমবার (১৫ জানুয়ারি) হবিগঞ্জ শহরতলীর পইল দিঘির মাঠে বিকেলে মাছের মেলায় গিয়ে দেখা যায়, এই মেলায় উঠেছে ৬০ কেজি ওজনের বিশালাকৃতির একটি বাঘাইড় মাছ। ব্যবসায়ী আব্দুল খালেক মিয়া সিলেটের সুরমা নদী থেকে ধরে এনছেন। মাছটির মূল্য হাকছেন ১লাখ ২০ হাজার টাকা। ১ লাখ টাকায় মাছটি বিক্রি করবেন বলে তিনি জানান। ধনাঢ্য ক্রেতারা এ মাছের প্রতি আগ্রহ প্রকাশ করে বাজারে এসে দরদাম করছেন। তাছাড়া বিভিন্ন প্রজতির বোয়াল, রুই, কাতলা, চিতল, কারফিউ, কালবাউশ,অরেক রকমের ছোটবড় দেশীয় মাছসহ সামদ্রিক মাছও উঠেছে মেলায়।

রোববার সকাল থেকেই থেকে শুরু হয়েছে এই মেলার আয়োজন। মঙ্গলবার দুপুর পর্যন্ত চলবে বেচাকেনার কাজ।

এছাড়াও বাঘাইড় মাছ বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ এর ২ নম্বর তফসিলের ‘মৎস্য’ পর্বের ৭ ক্রমিক নম্বর ভুক্ত একটি সংরক্ষিত বন্যপ্রাণী।

এই আইন অনুযায়ী,বাঘাইড় মাছ শিকার,কেনাবেচা,পরিবহন কিংবা দখলে রাখা শাস্তিযোগ্য অপরাধ এবং এ অপরাধের জন্য সর্বোচ্চ ১ বছরের কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ড হতে পারে। এ আইন অমান্য করে মেলায় বাঘাইর বিক্রির জন্য তোলছেন বিক্রেতারা।
 


Side banner
Link copied!