• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকারি প্রাথমিক বাদে বাকি সব স্কুল হবে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়


FavIcon
মোঃ রহমত আলী, হবিগঞ্জঃ
প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৪, ০৬:৩৯ পিএম
সরকারি প্রাথমিক বাদে বাকি সব স্কুল হবে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়
ছবি - সংগৃহীত

বদলে যাচ্ছে কিন্ডারগার্টেন, নার্সারি, কেজি, প্রিপারেটরি, ইংলিশ ভার্সন ও অন্যান্য স্কুল। সরকারি প্রাথমিক বাদে বাকি সব স্কুল হবে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়’।

এ উপলক্ষে বেসরকরী বিদ্যালয়ের নিবন্ধন বিধিমালা ২০২৩  এর আলোকে অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে।  
গতকাল রবিবার বিকেল ৩টায় হবিগঞ্জ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে উক্ত সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন 
কিন্ডারগার্টেন  প্রতিষ্টাতা, পরিচালক ও প্রধান শিক্ষকগন।
সদর উপজেলা শিক্ষা অফিসার মোঃ আফতাব উদ্দিন'র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা কর্ম কর্তা মোঃ গোলাম মাওলা। বিশেষ অতিথি ছিলেন সহকারী জেলা শিক্ষা কর্ম কর্তা গকুল চন্দ্র দেবনাত ও মোঃ তোফিকুল ইসলাম।

প্রধান অতিথি বলেন দেশে প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা প্রায় ১ লাখ ১৪ হাজার ৫৩৯টি। যার মধ্যে সরকারি ৬৫ হাজার ৫৬৬টি আর ৪৭ হাজারের বেশি কিন্ডারগার্টেন স্কুল রয়েছে। এসব স্কুলের ৯০ শতাংশেরই নিবন্ধন নেই। 
ইচ্ছেমতো তারা ছোট জায়গা ভাড়া নিয়ে আলো-বাতাসহীন ভবনে চলছে ক্লাস-পরীক্ষা। গ্রন্থাগার, বিশুদ্ধ পানি ও স্বাস্থ্যকর টয়লেটের ব্যবস্থাও নেই এসব শিক্ষাপ্রতিষ্ঠানে। 
তিনি বলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্টা চলে নিজস্ব নিয়মে, যখন তখন ক্লাস চলে আবার বন্ধও রখা হয়  এসব নিয়মে চলতে দেয়া হবে না সরকরি নিয়মে  চলতে হবে সকল প্রতিষ্টান।

প্রধান অতিথি জানান বেসরকরি প্রাথমিক বিদ্যালয় নিবন্ধন বিধিমালা ২০২৩  গেজেট হয়েছে। নিবন্ধন ব্যতীত কোনো বিদ্যালয় পরিচালনা করতে দেয়া হবে না। দ্রুত সময়ের মধ্যে সকল বিদ্যালয়  নিবন্ধন আওতায় আসতে হবে।
তিনি বলেন  প্রথমত পাঠদান অনুমতির জন্য আবেদন করতে হবে। এ ক্ষেত্রপ  মেট্রেপলিটন সিটি ও অনান্য বিভাগীয় শহরে অবস্থিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়র জন্য ৫ হাজার টাকা, জেলা সদরের ক্ষেত্রে ৩ হাজার ও উপজেলা সদরসহ অন্য যে কোন স্থানে বিদ্যালয়ের ক্ষেত্রে ২ হাজার টাকা টেজারি চালানে জমা দিতে হবে। 

এরপর উপজেলা শিক্ষা অফিসে আবেদন দাখিল করতে হবে তারপর দায়িত্ব প্রাপ্ত অফিসার কতৃক তদন্ত পূর্বক প্রতিবেদন প্রেরন করবেন জেলা শিক্ষা অফিসে। জেলা শিক্ষা অফিসার গ্রহন যোগ্য প্রতিবেদনের ভিত্তিতে পাঠদানের অনুমতি প্রদান করিবেন।
এ ক্ষেত্রে উল্লেখ্য যে, বিদ্যালয়ের নিজস্ব মালিকানায় অথবা ভাড়ায় মেট্রোপলিটন এলাকায় অন্যূন ৮ শতক, পৌরসভা এলাকায় অন্যূন ১২ শতক ও অনান্য এলাকার জন্য অন্যূন ৩০ শতক ভূমি থাকিতে হইবে। 
যদি নিজস্ব মালিকানায় ভূমি না থাকে এ ক্ষেত্রে ভাড়া নেওয়ার প্রমান হিসেবে কমপক্ষে  তিন বৎসরের জন্য তিনশত টাকা বা সরকার কতৃক অন্য কোনো মূল্যের নন-জুডিশিয়াল স্যাম্পে লিখিত চুক্তি থাকিতে হবে। তাছাড়া জাতীয় শিক্ষাক্রম ও পঠ্যপুস্তক বোর্ড(এনসিটিবি) অনুমোদিত পাঠয় বই আবশ্যিকভাবে পাঠ্যপুস্তক তালিকায় অন্তর্ভুক্ত করিতে হইবে।
তাছাড়া বিদ্যালয় শিশু বান্ধব পরিবেশ, খেলাধুলার জন্য প্রয়োজনীয় স্থান, কক্ষ বা মাঠের ব্যবস্থা, সৃংস্কৃতিক কর্মকান্ড, বৃক্ষরোপণ, পরিষ্কার-পরিচ্ছন্নতা সংক্রান্ত কার্যক্রম থাকিতে হইবে। বেসরকারি বিদ্যালয় সকল জাতীয় কর্মসূচিতে বাধ্যতামূলকভাবে অংশগ্রহন করিতে হইবে।
উললেখিত বিষয় যথাযত হলে পাঠদানের অনুমতি প্রাপ্তির যোগ্যতা লাভ করবে বেসরকারি বিদ্যালয়।  উক্ত পাঠদান অনুমতির মেয়াদ থাকবে ১বৎসর। পাঠদানের পর বিদ্যালয়ে মানসম্মত ভাবে পাঠদান কার্যক্রম পরিচালি হচ্ছে কিনা তা পরখ করবেন সংশ্লীষ্ট কতৃপক্ষ। পাঠদান অনুমতির এক বছর পূর্ণ হয়ার ৩০ দিন পূর্বে নিবন্ধনের জন্য আবেদন করিতে হইবে না করিলে পাঠদান অনুমতি বাতিল হইবে।
নিবন্ধনে জন্য মেট্রোপলিটন সিটি ও অনান্য বিভাগীয় শহরে অবস্থিত বিদ্যালয়ের জন্য ১৫ হাজার টাকা, জেলা সদরে অবস্থিত বিদ্যালয়ের জন্য ১০ হাজার ও উপজেলা সদরসহ যে কোনো এলাকয় অবস্থিত বিদ্যালয়ের জন্য ৮ হাজার টাকা ফি টেজারীতে জমা দিতে হইবে।  উক্ত নিবন্ধনের মেয়াদ হবে ৫ বছর।  এর পর আবার নিবন্ধন নবায়ন করতে হবে।
বেসরকারি বিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে একটি ব্যবস্থপনা কমিটি থাকতে হবে। ব্যবস্থাপনা কমিটি বিদ্যালয়ের শিক্ষক কর্মচারী নিয়োগ তাদের  ভাতা,  শৃংখলামূলক ব্যবস্থা,  আয়-ব্যয়ে হিসাব নিরিক্ষা ও শিক্ষার মান ও পরিবেশ উন্নয়নে কাজ করবেন। বেসরকারি বিদ্যালয়ের একটি সংরক্ষিত   তহবিল থাকিতে হবে এ ক্ষত্রে মেট্রেপলিটন  এলাকায় হলে  ১ লক্ষ্য,  জেলা শহরে হলে ৭৫ হাজার উপজেলা -পৌরসভায় হলে ৫০ হাজার এবং ইউনিয়ন পর্যায় হলে ২৫ হাজার টাকা তফসিলি ব্যাংকে জমা রাখতে হবে। তবে ব্যবস্থাপনা কমিটির পূর্বানুমোদন নিয়ে উত্তোলন করা যাবে।
 


Side banner
Link copied!