• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

স্বচ্ছতা আনতে ফুলবাড়ীতে উন্মুক্ত লটারীর মাধ্যমে ভাতার কার্ডের তালিকা তৈরি


FavIcon
অমর চাঁদ গুপ্ত অপু, ফুলবাড়ী (দিনাজপুর) :
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ১১:২৭ এএম
স্বচ্ছতা আনতে ফুলবাড়ীতে উন্মুক্ত লটারীর মাধ্যমে ভাতার কার্ডের তালিকা তৈরি
ছবিঃ সংগৃহীত

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ৭নং শিবনগর ইউনিয়নের বয়স্ক ও বিধবা ভাতার কার্ডের জন্য স্বচ্ছতা আনতে আবেদনকারিদের সম্মুখে উন্মুক্ত লটারীর মাধ্যমে ৫৬ জন সুবিধাভোগীর নামের তালিকা তৈরি করা হয়েছে।
গতকাল বুধবার (১৪ অক্টোবর) সকাল ১১টায় শিবনগর ইউনিয়ন পরিষদ হলরুমে সবয়স্ক ও বিধবা ভাতার জন্য আবেদনকারি নারী ও পুরুষের সম্মুখে উন্মুক্ত লটারীর উদ্বোধন করেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সামেদুল ইসলাম মাস্টার। এ সময় প্যানেল চেয়ারম্যান দীলিপ চন্দ্র রায়, ইউপি সদস্য নূরুল ইসলাম নূরু, নারী ইউপি সদস্য মঞ্জু আরা বিউটিসহ ইউনিয়ন পরিষদের কর্মকর্তা ও কর্মচারিরাসহ ভাতার জন্য আবেদনকারিরা উপস্থিত ছিলেন।
জানা যায়, চলতি বছরে শিবনগর ইউনিয়ন পরিষদের আওতায় বয়স্ক ভাতার কার্ড বরাদ্দ পাওয়া গেছে ২৫ টি। কিন্তু সুবিধাভোগীর জন্য আবেদন পরেছে ৪০০ জনের। একইভাবে বিধবা ভাতার কার্ড বরাদ্দ পাওয়া গেছে ৩১ টি। কিন্তু আবেদন
পড়েছে ৩০০টি। স্বল্প কার্ডের মধ্যে বিপুল সংখ্যক আবেদন পড়ায় কার্ড নিয়ে বিতর্ক এড়াতে এবং স্বচ্ছতার সঙ্গে ভাতাভোগীদের নামের তালিকা তৈরি করতে পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী উন্মুক্ত লটারীর মাধ্যমে সুবিধাভোগীদের নামের তালিকা তৈরি করা হয়েছে।
ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সামেদুল ইসলাম মাস্টার বলেন, বরাদ্দের চেয়ে কয়েক গুণ বেশি আবেদন জমা পড়ায় স্বচ্ছতার সঙ্গে তালিকা তৈরির জন্য আবেদনকারিদের সম্মুখে উন্মুক্ত লটারীর মাধ্যমে সুবিধাভোগীদের নামের তালিকা তৈরি করা হয়েছে। এতে করে কারো কোনো অভিযোগ বা আক্ষেপ নেই।
উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. আখতারুজ্জামান বলেন, শিবনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সামেদুল ইসলাম মাস্টারের এটি একটি স্বচ্ছ প্রক্রিয়া। লটারীর মাধ্যমে সুবিধাভোগী নির্বাচন করাকে সাধুবাদ জানাই। এই প্রক্রিয়া সকলে গ্রহণ করলে স্বচ্ছাতা আসবে এবং ভাতাভোগীদের কার্ডের তালিকা নিয়ে কোনো বিতর্ক থাকবে না। উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মো. আল কামাহ তমাল বলেন, বরাদ্দকৃত কার্ডের সংখ্যা কম হওয়া এবং আবেদন বেশি হওয়ায় উন্মুক্ত লটারীর মাধ্যমে সুবিধাভোগীদের তালিকা তৈরি প্রক্রিয়াটি সঠিক সিদ্ধান্ত। এতে স্বচ্ছতা এসেছে। তবে যারা তালিকার বাইরে থেকে গেছেন তাদেরকে আগামীতে এই সুবিধার আওতায় আনার ব্যবস্থা করা হবে।


Side banner
Link copied!