• ঢাকা
  • সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

জাতিসংঘ মিশন প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ইরাক


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: মে ১১, ২০২৪, ০৭:৫৭ পিএম
জাতিসংঘ মিশন প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ইরাক

ইরাক সরকার ২০২৫ সালের মধ্যে দেশটিতে থাকা জাতিসংঘের কয়েক দশকের রাজনৈতিক মিশন শেষ করার আহ্বান জানিয়ে বলেছে, ইরাকে বাহিনীটির আর প্রয়োজন নেই। শুক্রবার এএফপি তাদের হাতে আসা একটি চিঠির বরাত দিয়ে এ কথা জানিয়েছে।নিরাপত্তা পরিষদে পাঠানো নথিতে ইরাকি প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানী ধারাবাহিকভাবে ইরাক সরকারের ‘ইতিবাচক উন্নয়ন এবং অর্জনের’ পাশাপাশি জাতিসংঘ মিশনের ম্যান্ডেট পূরণ করার কথা তুলে ধরেছেন।তিনি বলেন, ইরাকের জন্য জাতিসংঘের সহায়তা মিশন (ইউএনএএমআই) ‘বড় ধরনের বিভিন্ন চ্যালেঞ্জ’ মোকাবেলা করেছে। ফলে ‘ইরাকে কোন রাজনৈতিক মিশন থাকার ভিত্তি’ এখন আর বিদ্যমান নেই। ২০০৩ সাল থেকে মিশনটি ইরাকে বিদ্যমান রয়েছে।
২০২৫ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে মিশনটি তুলে নেওয়ার আহ্বান জানিয়ে আল-সুদানী সুনির্দিষ্টভাবে বলেছেন, এ সময়ের মধ্যে মিশনটি শুধুমাত্র ‘অর্থনৈতিক সংস্কার, পরিষেবা ব্যবস্থা, টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন এবং অন্যান্য উন্নয়ন খাত’ সম্পর্কিত বিষয়গুলো ফোকাস করবে।
ইউএনএএমআই ২০০৩ সালে ইরাকি সরকারের অনুরোধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবের মাধ্যমে প্রতিষ্ঠা করা হয়েছিল। এটি প্রতিবছর নবায়ন করা হয়।
মিশনটি সরকারকে রাজনৈতিক সংলাপ ও সমঝোতার পাশাপাশি নির্বাচন ও নিরাপত্তা খাতের সংস্কারে সহায়তা করার পরামর্শ দেয়।এ মাসের শেষে মিশনটির বর্তমান ম্যান্ডেটের মেয়াদ শেষ হতে চলায় আগামী সপ্তাহে এর নবায়ন করা নিয়ে নিরাপত্তা পরিষদে আলোচনার কথা রয়েছে।
 


Side banner
Link copied!