• ঢাকা
  • রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

কাটা বাছার ঝামেলা এড়াতে তৈরি করুন সুস্বাদু মাছের পুডিং


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২, ০২:৫০ পিএম
কাটা বাছার ঝামেলা এড়াতে তৈরি করুন সুস্বাদু মাছের পুডিং
ছবি - সংগৃহীত

ব্যস্ত সময়ে এখন অনেকেই মাছের কাটা বাছার ভয়ে মাছ খাওয়াটা এড়িয়ে চলেন। পরিবারের ছোট সদস্যরা তো খাবারে মাছের পরিবর্তে মাংসকেই বেছে নিয়েছে। এমন সমস্যায় কিন্তু একটু বুদ্ধি খাটালেই সমাধান খুঁজে পাবেন।


যারা ভাবছেন, পুডিং একটি মিষ্টি খাবার, তাই মাছের পুডিং কি ভালো হবে? তাদের জন্য বলছি, পুডিং শুধু দুধ আর ডিম দিয়ে তৈরি করা যায় এমনটা কিন্তু নয়। রান্নার উপায় জানা থাকলে অনেকভাবেই রান্নাকে সুস্বাদু ও আকর্ষণীয় করা সম্ভব।


যারা মাছ দিয়ে ভিন্ন ধরনের কোনো খাবার তৈরির কথা ভাবছেন, তাদের জন্য আজকের বিশেষ আয়োজন। আজ আপনারা জানবেন, সুস্বাদু মাছের পুডিং তৈরির সহজ একটি রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ: বাড়িতে মাছের পুডিং তৈরি করতে আপনার প্রয়োজন হবে কাঁটা ছাড়া মাছ ৫০০ গ্রাম, বিস্কুটের গুঁড়া পরিমাণমতো, ডিম ২টি, পেঁয়াজ বাটা ১ চা চামচ, তরল দুধ ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচ ১/৪ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, কোরানো চিজ ১ টেবিল চামচ, মাখন ২৫ গ্রাম।

যেভাবে তৈরি করবেন: মাছের পুডিং তৈরি করতে প্রথমেই মাছ সেদ্ধ করে চামড়া ও কাঁটা ফেলে দিন। এরপর তাতে বিস্কুটের গুঁড়া মেশান।

এরপর অন্য একটি পাত্রে দুধের সঙ্গে ডিম, পেঁয়াজ বাটা, লবণ ও গোলমরিচ ভালো করে মিশিয়ে নিন। লেবুর রস মেশান। এবার মাছের সঙ্গে এই মিশ্রণ ভালো করে মিশিয়ে নিন।

মিশ্রণটি যদি খুব শুকনো মনে হয় তাহলে সামান্য একটু তরল দুধ মিশিয়ে নিতে পারেন। এবার একটি পাত্রে মাখন মাখিয়ে মিশ্রণটি দিন। ওপরে অল্প পরিমাণে বিস্কুটের গুঁড়া ছড়িয়ে দিন।

তার উপরে কোরানো চিজ ছড়িয়ে দিন। মাখন ছোট ছোট টুকরা করে উপরে দিয়ে ২০ থেকে ২৫ মিনিট ওভেনে বেক করুন। নয়তো গ্যাসের চুলায় ঢাকনাসহ বড় একটি পাত্রে স্ট্রেইনারের ওপর মাছের পুডিংয়ের পাত্রটি দিয়ে ঢেকে অপেক্ষা করুন ১ ঘন্টার মতো।

মাছ সিদ্ধ হয়েছে কিনা তা একটি টুথপিকের সাহায্যে পরীক্ষা করে নিন। টুথপিকে পুডিংয়ের কোনো অংশ লেগে না থাকলে তা ওভেন বা চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নরমাল ফ্রিজে রাখুন।


পরের দিন ফ্রিজ থেকে বের করে হালকা গরম করে নিয়ে সকালের নাশতায় কিংবা দুপুর বা রাতের খাবারে উপভোগ করুন এর মজাদার স্বাদ। 



Side banner