• ঢাকা
  • রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

পঞ্চগড়ে নৌকাডুবি : মৃতের সংখ্যা বেড়ে ৩০,এখনও নিখোঁজ ৬৫


FavIcon
নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ১০:২২ এএম
পঞ্চগড়ে নৌকাডুবি : মৃতের সংখ্যা বেড়ে ৩০,এখনও নিখোঁজ ৬৫
ছবি: প্রতীক

পঞ্চগড়ের বোদা উপজেলার করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় আরও পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৩০ জনে।
সোমবার (২৬ সেপ্টেম্বর) সকালে করতোয়ায় দুটি, দিনাজপুরের খানসামার আত্রাই নদীতে একটি এবং আরও দুটি মরদেহ ভেসে ওঠে। পরে স্থানীয়রা দেখতে পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসকে জানালে মরদেহগুলো উদ্ধার করা হয়। তবে তাৎক্ষণিকভাবে উদ্ধার করা মরদেহগুলোর নাম-পরিচয় জানা যায়নি।

বিষয়টি নিশ্চিত করেছেন পঞ্চগড় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অ‌ফিসার তুষার কা‌ন্তি রায়। তিনি বলেন, আজ সকালে পঞ্চগড়ের দেবীগঞ্জের করতোয়ায় দুটি, দিনাজপুরের খানসামার আত্রাই নদীতে একটি এবং আরও দুটি মরদেহ ভেসে ওঠে। পরে স্থানীয়রা দেখতে পেয়ে আমাদের জানালে মরদেহগুলো উদ্ধার করা হয়। তাৎক্ষণিকভাবে তাদের নাম-পরিচয় জানা যায়নি।
তিনি আরও বলেন, ভোর ৬টা থেকে রংপুর, কুড়িগ্রাম ও রাজশাহীর তিনটি ডুবুরি ইউ‌নিট উদ্ধার কাজ করছে। ৩০ কিলোমিটার পর্যন্ত উদ্ধার অভিযান পরিচালনা করা হবে। অতীত অ‌ভিজ্ঞতা ও নদীর প্রবাহ দে‌খে ম‌নে হ‌চ্ছে, ভুক্ত‌ভোগী‌দের কেউ দুর্ঘটনাস্থ‌লে নেই। তারপরও প্রত্যেক ভুক্ত‌ভোগী‌কে উদ্ধা‌রে আমা‌দের চেষ্টা অব্যাহত থাক‌বে।
এদিকে এ ঘটনায় জরুরি তথ্যকেন্দ্র খোলা হয়েছে। তথ্যকেন্দ্রের তথ্য মতে, প্রতিনিয়ত নিখোঁজ ব্যক্তির সংখ্যা বাড়ছে। সবশেষ তথ্য অনুযায়ী এখনও ৬৫ জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। এছাড়া দুর্ঘটনায় মৃত ২৫ জনের নাম ও পরিচয় জানানো হয়েছে। এদের মধ্যে ১২ নারী, আট শিশু ও পাঁচ পুরুষ রয়েছেন। তাদের বাড়ি পঞ্চগড় জেলার বোদা, দেবীগঞ্জ ও ঠাকুরগাঁও জেলায়।

নিহতরা হলেন-শ্যামলী রানী (১৪), লক্ষী রানী (২৫), অমলকৃষ্ণ (৩৫), শোভারানী (২৭), দিপংকর(৩), পিয়ন্ত(২.৫), রুপালী ওরফে খুকিরানী (৩৫), প্রমীলা রানী (৫৫), ধনবালা (৬০), সুচিত্রা রানী (৫৭), ফাল্গুনী (৫০), প্রমিলা দেবী (৭০), জোতিষ চন্দ্র (৫৫), তারা রানী (২৪), সোনেকা রানী (৬০), সফলতা রানী (৪০) হাতেম আলী (৭০), বিলাশ চন্দ্র (৪৫), শ্যামলী রানী ওরফে শিমুলি, উশাশী (০৮), তনুশ্রী (০৫), শ্রেয়শী, প্রিয়ন্তী(৮), বিঞ্চু(৩.৫), ব্রজেন্দ্রনাথ (৫৫)।
এদিকে ফায়ার সার্ভিসের ডুবুরি দলের তিনটি ইউনিট সোমবার সকাল থেকে ঘটনাস্থলের আশেপাশে নদীতে উদ্ধার অভিযান শুরু করেছে। তবে এখন পর্যন্ত ঘটনাস্থলে নতুন করে কোনও মরদেহ উদ্ধার হয়নি। নদীর ওই অংশে পানির তীব্র স্রোত লক্ষ করা গেছে।
এখনও অ‌নে‌কে নি‌খোঁজ র‌য়ে‌ছেন ব‌লে নদীতী‌রে অ‌পেক্ষমাণ স্বজন‌দের সূ‌ত্রে জানা গে‌ছে।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বোদা উপজেলার বড়শশী ইউনিয়নের বদেশ্বরী মন্দিরে সনাতন ধর্মালম্বীদের শুভ মহালয়া উপলক্ষে রবিবার বিকালে উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়ার ঘাট এলাকা দিয়ে নদী পার হয়ে পূজা আর্চনায় যোগ দিতে যাচ্ছিলেন ভক্তরা। ঘাট থেকে নৌকাটি কিছুদূর যাওয়ার পর দুলতে থাকে। এসময় মাঝি নৌকাটি ঘাটে ফিরিয়ে আনার চেষ্টা করেন। একপর্যায়ে নৌকা ডুবে যায়। নৌকার যাত্রীদের অনেকেই সাঁতরে তীরে উঠেন। তবে নৌকার বেশিরভাগ যাত্রী নারী ও শিশু হওয়ায় তারা নদীতে ডুবে যায়। পরে স্থানীয়রা খবর পেয়ে উদ্ধারকাজে যোগ দেন।
এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের পরিবারের সদস্যদের ২০ হাজার টাকা ও আহতদের ৫ হাজার টাকা সহায়তা দেওয়া হবে বলে জানা গেছে।



Side banner