• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিজয় দিবসের যত আয়োজন


FavIcon
বিনোদন ডেস্ক:
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২২, ০৯:৪৯ এএম
বিজয় দিবসের যত আয়োজন
ছবি - সংগৃহীত

মহান বিজয় দিবস শুক্রবার (১৬ ডিসেম্বর)। বিজয় দিবসকে কেন্দ্র করে পুরো ডিসেম্বরজুড়ে চলে আয়োজন। এই অনুষ্ঠানগুলোর মধ্যে রয়েছে গান, নাটক, আবৃত্তিসহ নানাধর্মী আয়োজন। বিভিন্ন প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠন সংশ্লিষ্টরা জানিয়েছেন, নানা আয়োজনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে নতুন প্রজন্মকে সচেতন করাই তাদের মূল লক্ষ্য।

রাজধানীজুড়ে যেসব আয়োজন অনুষ্ঠিত হবে সেগুলো তুলে ধরা হলো-

ছায়ানট করোনাকালীন দু’বছর কোনো আয়োজন বড় করে না হলেও এবার খুব ঘটা করে বিজয় দিবসের অনুষ্ঠান করছে ছায়ানট। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে হবে এই অনুষ্ঠান। শুক্রবার (১৬ ডিসেম্বর) বিকাল পৌনে ৪টায় শুরু হবে এই আয়োজন।

এই আয়োজন নিয়ে সংবাদ সম্মেলনে ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমেদ লিসা বলেছিলেন, ভেদাভেদ দূরে ঠেলে, জাতীয় পতাকার লাল-সবুজে দেহ ও মন রাঙিয়ে, সর্বান্তকরণে সকলকে ষোল আনা বাঙালি হয়ে উঠবার ব্রত গ্রহণের উদাত্ত আহ্বান জানাচ্ছে ছায়ানট।

সম্মিলিত সাংস্কৃতিক জোট সম্মিলিত সাংস্কৃতিক জোট রাজধানীর নয়টি মঞ্চে ‘বিজয় উৎসব ২০২২ আয়োজন করেছে। প্রতিপাদ্য ‘স্পর্ধায় তাড়াব ধেয়ে আসা কালো’।

ঢাকার কেন্দ্রী শহীদ মিনারে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে ১৩ থেকে ১৬ ডিসেম্বর, ধানমণ্ডির রবীন্দ্র সরোবর মঞ্চে ১৪ থেকে ১৬ ডিসেম্বর, রায়ের বাজার বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ১৪ থেকে ১৬ ডিসেম্বর, মিরপুর ৬ নম্বর মুকুল ফৌজ মাঠে ১৫ থেকে ১৬ ডিসেম্বর, দনিয়া মাসুদ মঞ্চে ১৪ থেকে ১৬ ডিসেম্বর, পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্কে ১৯ থেকে ২০ ডিসেম্বর, মতিঝিল টিঅ্যান্ডটি কলোনি মাঠে ১৬ ডিসেম্বর, উত্তরা বঙ্গবন্ধু মুক্তমঞ্চে ১৫ ডিসেম্বর এবং পূর্বাচল জয় বাংলা স্কয়ারে ১৬ ডিসেম্বর বিজয় উৎসবের অনুষ্ঠান চলবে।

১৫০টির বেশি সংগঠনের সাড়ে ৩ হাজারের বেশি শিল্পী এবারের বিজয় উৎসবে অংশ নেবেন। এছাড়া সাংস্কৃতিক জোটের সহযোগিতায় বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ ১৫ ও ১৬ ডিসেম্বর কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশন, ১৭ ডিসেম্বর বেনাপোল ও যশোর এবং ২৩ ডিসেম্বর ঢাকার গুলশানে বিচারপতি সাহাবুদ্দিন পার্কে বিজয় উৎসব উপলক্ষে অনুষ্ঠান আয়োজন করেছে।

সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আহ্কাম উল্লাহ্ বলেন, একাত্তরের ঘাতক-দালাল, পঁচাত্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যদের হত্যাকারী, ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতার হত্যাকারী এবং ২১ অগাস্ট শেখ হাসিনার উপর গ্রেনেড হামলাকারী- একই বাংলাদেশবিরোধী অপশক্তি। তাদের সাথে কোনো আপস করা চলবে না।”

মুক্তিযুদ্ধ জাদুঘর

মুক্তিযুদ্ধ জাদুঘরে শুরু হয়েছে আট দিনব্যাপী বিজয় উৎসব। আগারগাঁওয়ে গত ৯ ডিসেম্বর শুরু হওয়া এই উৎসব শেষ হবে শুক্রবার (১৬ ডিসেম্বর) বিজয় দিবসে। বিজয় দিবসে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তন এবং মিরপুরের জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠে অনুষ্ঠিত হবে উৎসবের অনুষ্ঠানমালা।

মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে সকাল ১০টায় জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। জাদুঘর মিলনায়তন এবং মিরপুরের জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠে দিনব্যাপী চলবে সাংস্কৃতিক আয়োজন।

জাদুঘর মিলনায়তনে ‘শিশু-কিশোর আনন্দানুষ্ঠান’ শীর্ষক আয়োজনে অংশ নেবে সোসাইটি ফর দি ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেন, কল্পরেখা, এসওএস শিশুপল্লী, বধ্যভূমির সন্তানদল, খেলাঘর, ইউসেপ বাংলাদেশ ও হাজারীবাগ গার্লস স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। সন্ধ্যা ৬টায় বাউল গান পরিবেশন করবেন কুষ্টিয়ার লালন আখড়া ‘আরশীনগর’।

বিকাল ৪টায় মিরপুরের জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠে স্মৃতিচারণ করবেন জল্লাদখানায় শহিদের সন্তানেরা। এরপর সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবে চারুলতা একাডেমি,স্বপ্নবীণা শিল্পকলা বিদ্যালয়, ঢাকা সিটি স্কুল, বধ্যভূমির সন্তানদল, যুব বান্ধব কেন্দ্র, মিথস্ক্রিয়া আবৃত্তি পরিসর, সংগীত সমাজ কল্যাণপুর, সৌখিন একাডেমি, পঞ্চায়েত শিল্প-সংস্কৃতি কেন্দ্র ও থিয়েটার গেরিলা।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি গবেষক মফিদুল হক বলেন, “বাংলাদেশ মুক্তিযুদ্ধের যে আদর্শের মধ্য দিয়ে জন্ম নিয়েছিল, পঁচাত্তের পর সেই ইতিহাসকে বিকৃত করার নানা রকম চেষ্টা হয়েছে৷ তবে সেই ইতিহাসকে মুছে ফেলা সম্ভব হয়নি। নতুন প্রজন্মকে ইতিহাস সচেতন হতে হবে।”

মহিলা সমিতি মঞ্চে

এবারও বিজয় দিবসে মঞ্চস্থ হবে নাট্যদল ‘থিয়েটার’ প্রযোজিত আলোচিত নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’। নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে বিজয় দিবসে নাটকটির বিশেষ প্রদর্শনী হবে। সৈয়দ শামসুল হকের লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন আবদুল্লাহ আল-মামুন। পরবর্তীতে নাটকটির নবরূপায়ণ করেছেন সুদীপ চক্রবর্তী।

থিয়েটার এর পরিচালক (সাংগঠনিক) রামেন্দু মজুমদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা চেষ্টা করি প্রতি বছরই বিজয় দিবসে এই নাটকটির প্রদর্শনী করতে। এবারও বিজয় দিবসে নাটকটির মঞ্চায়ন হবে। সবাইকে আমন্ত্রণ জানাই।”

বিজয় দিবসের সন্ধ্যায় ম্যাড থেটারের তৃতীয় প্রযোজনা ‘অ্যানা ফ্রাঙ্ক’ নাটকটি জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হবে। অ্যানা ফ্রাঙ্কের ডায়েরী থেকে নাট্যরূপ দিয়েছেন আসাদুল ইসলাম এবং নির্দেশনা দিয়েছেন কাজী আনিসুল হক বরুণ। ‘অ্যানা ফ্রাঙ্ক’ নাটকটি আর্য মেঘদূতের একক অভিনয়।

গ্যালারি চিত্রক

শিল্পাচার্য জয়নুল আবেদিনের শতাধিক শিল্পকর্ম নিয়ে ঢাকার চিত্রক গ্যালারিতে চলছে বিশেষ প্রদর্শনী ‘সংগ্রাম’। ১৯৩৯ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত প্রায় চার দশকে তার আঁকা শিল্পকর্ম নিয়ে এ প্রদর্শনী। ৩১ ডিসেম্বর পর্যন্ত চলা এ প্রদর্শনী প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

চিত্রকের নির্বাহী পরিচালক মো. মনিরুজ্জামান বলেন, শিল্পাচার্যের ১০০টিরও অধিক শিল্পকর্ম, অঙ্কন সামগ্রী ও প্রাসঙ্গিক নথিপত্র রয়েছে প্রদর্শনীতে। বাংলাদেশের স্বাধীনতা-সংগ্রাম বিষয়ে জয়নুলের আঁকা উল্লেখযোগ্য কিছু চিত্রকর্ম প্রথমবারের মত এ প্রদর্শনীতে প্রদর্শিত হচ্ছে। দুর্ভিক্ষ চিত্রমালা, মনপুরা ‘৭০, প্যালেস্টাইনি মুক্তি, সংগ্রামসহ সাধারণ খেটে খাওয়া মানুষের দৈনন্দিন জীবনের মানবিক সংগ্রাম উঠে এসেছে জয়নুলের এই সব শিল্পকর্মে।”

বাংলা একাডেমি

বাংলা একাডেমিতে শুরু হয়েছে ‘বিজয় মেলা ২০২২’। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) মেলার উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। ১৫-১৭ ডিসেম্বর পর্যন্ত তিন দিন চলবে এই মেলা। বাংলা একাডেমির নজরুল মঞ্চ প্রাঙ্গণে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা সকলের জন্য উন্মুক্ত থাকবে।


Side banner
Link copied!