• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মরক্কো নাকি ক্রোয়েশিয়া, পরিসংখ্যানে এগিয়ে কে


FavIcon
স্পোর্টস ডেস্ক:
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০৭:৫৫ পিএম
মরক্কো নাকি ক্রোয়েশিয়া, পরিসংখ্যানে এগিয়ে কে
ছবি - সংগৃহীত

সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে বিশ্বজয়ের স্বপ্ন শেষ হয়েছে ক্রোয়েশিয়ার। আর ফ্রান্সের কাছে হেরে ইতিহাসকে আরও সমৃদ্ধ করার দৌড় থেকে ছিটকে গেছে মরক্কো। এবার তৃতীয় স্থান দখলের লড়াইয়ে মুখোমুখি মরক্কো-ক্রোয়েশিয়া। খলিফা ইন্টারনশ্যানাল স্টেডিয়ামে খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় শনিবার (১৭ ডিসেম্বর) রাত ৯টায়। এ ম্যাচের জয়ের সম্ভাবনা বেশি কার?

আফ্রিকার প্রথম দেশ হিসেবে সেমিফাইনালে যোগ্যতা অর্জন করেছিল মরক্কো। তাদের স্বপ্নের দৌড় থামে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে। তাতে অবশ্য মরক্কোর কৃতিত্ব কমে যায় না। এবারের বিশ্বকাপে চমক, রূপকথার গল্প, ইতিহাস- সব তাদের নামে। বিশ্বকাপের শেষ ম্যাচেও মর্যাদার লড়াইয়েই নামবে। বিশ্বকাপে তৃতীয় স্থানও মরক্কোর কাছে বড় প্রাপ্তির হবে।

 
এবারের আসরে সেমিফাইনালের আগে প্রতিপক্ষের কোনো খেলোয়াড় মরক্কোর জালে বল পাঠাতে পারেনি। আগের পাঁচ ম্যাচ তারা গোল খেয়েছিল একটি। গ্রুপপর্বে কানাডার বিপক্ষে ওই গোলটি ছিল আত্মঘাতী।

অন্যদিকে, এই ম্যাচটা ক্রোয়েশিয়ার জন্য অনেক গুরুত্বপূর্ণ। শুধু তাদেরই নয়, বিশ্ব ফুটবলের অন্যতম সেরা মিডফিল্ডার অধিনায়ক লুকা মদ্রিচের বিশ্বকাপে এটিই শেষ ম্যাচ। তাই মরক্কোর বিপক্ষে এই ম্য়াচ জিতে মাথা উঁচু করে টুর্নামেন্ট শেষ করাই লক্ষ্য গতবারের রানার্সআপদের। 


এবারের আগে একবার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলেছে ক্রোয়েশিয়া। ১৯৯৮ আসরে ওই ম্যাচে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়েছিল ক্রোয়াটরা।

কাতার বিশ্বকাপে এই নিয়ে দ্বিতীয়বারের মতো একে অন্যের মুখোমুখি হবে মরক্কো-ক্রোয়েশিয়া। গ্রুপপর্বের প্রথম দেখায় গোলশূন্য ড্রতে নিষ্পত্তি হয়েছিল ম্যাচের ফলাফল।

এই বিশ্বকাপের আগে একবারই তারা মুখোমুখি হয়েছিল। ১৯৯৬ সালে কিং হাসান ইন্টারন্যাশনাল কাপের সেমিফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ২-২ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ৭-৬ গোলে জিতেছিল ক্রোয়েশিয়া।


কাতারে শিরোপার লড়াই থেকে ছিটকে গেলেও জয় দিয়ে শেষটা রাঙাতে চায় মরক্কো-ক্রোয়েশিয়া। সব মিলিয়ে ফুটবল বিশ্ব যে একটা হাড্ডাহাড্ডি লড়াই উপভোগ করতে যাচ্ছে, সেই বিষয়ে কোনো সন্দেহ নেই। 
 


Side banner
Link copied!