• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পদ্মা সেতু: ২৯ দিনে টোল আদায় ৭৪ কোটি টাকা


FavIcon
নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: জুলাই ২৫, ২০২২, ০৯:৪৯ পিএম
পদ্মা সেতু: ২৯ দিনে টোল আদায় ৭৪ কোটি টাকা
ছবি: সংগৃহীত

২৬ জুন থেকে ২৪ জুলাই ২৯ দিনে পদ্মা সেতুতে ৭৪ কোটি ২৬ লাখ ৭২ হাজার ১৫০ টাকা টোল আদায় হয়েছে। উভয় প্রান্তে যানবাহন পারাপার হয়েছে ৬ লাখ ৪ হাজার ৯৩৮। পদ্মা সেতুতে গড়ে প্রতিদিন টোল আদায়ের হার আড়াই কোটি টাকার ওপরে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২৯ দিনে মাওয়া ও জাজিরা প্রান্ত হয়ে পাড়ি দিয়েছে ৬ লাখ ৪ হাজার ৯৩৮ যানবাহন। এতে টোল আদায় হয়েছে ৭৪ কোটি ২৬ লাখ ৭২ হাজার ১৫০ টাকা। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বিষয়টি জানিয়েছে।

কর্তৃপক্ষ আরও জানায়, প্রথম ২৯ দিনে মাওয়া প্রান্ত দিয়ে সেতু পাড়ি দিয়েছে ৩ লাখ ৩ হাজার ৯৮৯ যানবাহন। এতে টোল আদায় হয়েছে ৩৭ কোটি ২৫ লাখ ১৮ হাজার ১৫০ টাকা। অন্যদিকে জাজিরা প্রান্ত দিয়ে পাড়ি দিয়েছে ৩ লাখ ৯৪৯ যানবাহন। এতে আদায় হয়েছে ৩৭ কোটি ১ লাখ ৫৪ হাজার টাকা।

মাওয়া টোল প্লাজায় দায়িত্বে থাকা পদ্মা সেতুর সাইট অফিস নির্বাহী প্রকৌশলী ড. মাহমুদুর রহমান জানান, যানবাহন পারাপার স্বাভাবিক রয়েছে। কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন টোল আদায়ে আরও আধুনিক সিস্টেম ইন্সটলেশন করবে ডিসেম্বরের মধ্যে। তখন সক্ষমতা আরও বাড়বে ও দ্রুত টোল আদায় হবে। এখন ঘণ্টায় এক হাজার থেকে ১ হাজার ২০০ গাড়ির টোল আদায় করা যাচ্ছে, তখন আরও বেশি হবে।

তিনি আরও বলেন, এখন মাওয়া প্রান্তে ক্যাশ ট্রানজেকশনে টোল আদায় হচ্ছে। পাশাপাশি একটি হাইব্রিড লেনে ক্যাশ ও ইলেকট্রনিক ট্রানজেকশনের লেন রয়েছে। চূড়ান্ত পর্যায়ে টোল প্লাজায় একটি ইটিসি লেনও থাকবে। এছাড়া ইমারজেন্সি লেন থাকবে।


Side banner
Link copied!