• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফুলবাড়ীতে অগ্নিকান্ডে বসতঘরসহ ভস্মিভূত,পাঁচ লক্ষাধিক টাকার ক্ষতি


FavIcon
অমর চাঁদ গুপ্ত অপু, ফুলবাড়ী (দিনাজপুর) :
প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ০৯:৪৬ পিএম
ফুলবাড়ীতে অগ্নিকান্ডে বসতঘরসহ ভস্মিভূত,পাঁচ লক্ষাধিক টাকার ক্ষতি
ছবি - সংগৃহীত

দিনাজপুরের ফুলবাড়ীতে এক ভয়াবহ অগ্নিকান্ডে বসত ঘরের দুইটি কক্ষসহ গোয়াল ঘর ভস্মিভূতি হয়েছে। আগুনে পুড়ে তিনটি গরু অঙ্গার হয়ে গেছে, মারাত্মক দগ্ধ হয়েছে অপর দুইটি গরু। এতে পাঁচ লক্ষাধিক টাকার সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্ত পরিবারের।

ঘটনাটি ঘটেছে, শনিবার (১১ মার্চ) সন্ধ্যা পৌণে ছয়টার দিকে ফুলবাড়ী উপজেলার ৬নং দৌলতপুর ইউনিয়নের গড়পিংলাই গ্রামের মৃত নাসির উদ্দিনের ছেলে কৃষক নজমুল হকের বাড়ীতে। 

একইদিন সন্ধ্যা ৭টার দিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ ওয়াসিকুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউল ইসলাম, দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম, খয়েরবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনামুল হক প্রমুখ। 

প্রতিবেশিরা জানান, হঠাৎ নজমুল হকের বাড়ী থেকে প্রচ- ধোঁয়া বের হওয়াসহ গোয়ালের গরুগুলো গরুর চিৎকার শুরু করে। নিমিষেই বসতবাড়ীর দুইটি কক্ষসহ গোয়াল ঘরের চতুর্দিকে আগুন জ্বলতে শুরু করে।  গ্রামবাসীর প্রচেষ্ঠায় আগুন নিয়ন্ত্রণে এলেও গোয়াল ঘরে থাকা উন্নত জাতের তিনটি গরু আগুনে পুড়ে মারা যায় এবং মারাত্মকভাবে দগ্ধ হয় অপর দুইটি গরু। একই আগুনে বসতবাড়ীর দুইটি কক্ষও পুড়ে যায়। 

বাড়ীর মালিক কৃষক নজমুল হক বলেন, ঘটনার সময়ে বাড়ীতে কেউ ছিল না। তিনিও আত্মীয়ের বাড়ীতে ছিলেন। ঘরে একটি বাচ্চা ঘুমিয়ে ছিল। আমি গিয়েছিলাম আত্মীয়র বাড়ীতে আর বাড়ীর অন্যান্যরা জমিতে গিয়েছিল। গ্রামবাসীর মাধ্যমে আগুনের সংবাদ জেনে বাড়ীর সদস্যরা জমি থেকে ছুটে আসে। খবরে মাঠে থাকা পরিবারের সদস্যরা ছুটে আসেন বাড়িতে। খবর পেয়ে তিনিও বাড়ী ফিরে আসেন। সম্ভবত রান্না ঘরের আগুন থেকেই এই অগ্নিকা-ের সূত্রপাত ঘটেছে। অগ্নিকা-ে বাড়ীর দুইটি কক্ষসহ গোয়াল ঘর পুড়ে গেছে। এতে তিনটি উন্নতজাতের গরু মারা যায়। এরমধ্যে দুইটি গাভীন গরু ছিল আর একটি ছোট। অন্য দু’টি গরু দগ্ধ হয়েছে। অগ্নিকা-ে গরুসহ ৫ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেন।

খয়েরবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনামুল হক বলেন, এটি আমার ইউনিয়ন পরিষদের মধ্যে না। আমি ওই সড়ক দিয়ে বাড়ীর পথে যাওয়ার অগ্নিকা-ের চিত্র দেখে থেমে যাই। পরে দেখি সেখানে তিনটি গরুর মৃত্যুসহ ক্ষয়ক্ষতি হয়েছে। পরে ইউএনওকে খবর দেওয়া হলে তিনি ঘটনাস্থল পরিদর্শন করেন।

দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম বলেন, অগ্নিকান্ডের সংবাদ জানার পরপরই ঘটনাস্থলে গিয়েছিলেন। ক্ষতিগ্রস্ত পরিবারের সহায়তার জন্য উদ্যোগ নেওয়া হবে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ওয়াসিকুল ইসলাম বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ঘটনায় ক্ষতির পরিমাণ নির্ধারণের কাজ চলছে। ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণের আশ্বাস হবে। 
 


Side banner
Link copied!