• ঢাকা
  • রবিবার, ১৪ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

৩ দিনের নতুন কর্মসূচি দিয়ে শাহবাগ ছাড়লেন আন্দোলনকারীরা


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: জুলাই ৪, ২০২৪, ১১:২৩ পিএম
৩ দিনের নতুন কর্মসূচি দিয়ে শাহবাগ ছাড়লেন আন্দোলনকারীরা

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকুরিতে কোটা বাতিলের দাবিতে দীর্ঘ ছয় ঘণ্টা রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে রাখে আন্দোলনকারীরা। পরে বিকেল ৬টার দিকে নতুন কর্মসূচি ঘোষণা করে শাহবাগ মোড় ছেড়ে যায় তারা।  
জানা যায়, বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুর বারোটা থেকে বিকেল ছয়টা পর্যন্ত কোটাবিরোধী আন্দোলনকারীরা শাহবাগ মোড় অবরোধ করে রাখে। বিকেল ৬টায় নতুন তিনটি কর্মসূচি ঘোষণা করে শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নেন তারা।
নতুন করে তিন দিনের কর্মসূচি দিয়েছে, শুক্রবার (৫ জুলাই) অফলাইন ও অনলাইনে কোটা বিরোধী আন্দোলন নিয়ে জনসংযোগ; শনিবার (৬ জুলাই) বিকেল তিনটায় দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে বিক্ষোভ মিছিল; রোববার (৭ জুলাই) দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে ক্লাস পরীক্ষা বর্জনের মাধ্যমে ছাত্র ধর্মঘট পালন করা।
বৃহস্পতিবার (০৪ জুলাই) সোয়া ১২টায় শাহবাগ অবরোধ করে কোটাবিরোধী আন্দোলনকারীরা। অবরোধ থেকে দুপুর ২টা ৩৫ মিনিটে দাবি আদায় না হওয়া সব বিশ্ববিদ্যালয়-কলেজে ক্লাস পরীক্ষা বর্জনের ডাক দেওয়া হয়েছে।
এদিকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করা হাইকোর্টের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি হয়নি। রিট আবেদনকারী পক্ষের আবেদনে আজ বৃহস্পতিবার (৪ জুলাই) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ আবেদনটির শুনানি ‘নট টুডে’- আজ নয় বলে আদেশ দেন। তবে রাষ্ট্রপক্ষকে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিয়মিত লিভ টু আপিল করতে বলেছেন সর্বোচ্চ আদালত।
কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষাপটে পাঁচ বছর আগে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরির নিয়োগে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে গত ৫ জুন রায় দেন হাইকোর্ট।


Side banner
Link copied!