• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

তহসিলদার মফিজ উদ্দিনের সীমাহীন দুর্নীতিতে হয়রান সেবা প্রার্থীরা


FavIcon
নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪, ০১:৩৪ পিএম
তহসিলদার মফিজ উদ্দিনের সীমাহীন দুর্নীতিতে হয়রান সেবা প্রার্থীরা
ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জ জেলার কুতুবপুর ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদার মফিজ উদ্দিনের বিরুদ্ধে ঘুস গ্রহণ, দুর্নীতি, অনিয়ম ও অসদাচরণের ব্যাপক অভিযোগ উঠেছে। সম্প্রতি এসব অভিযোগের প্রতিবাদ করায় ওই কর্মকর্তার ঔদ্ধত্যপূর্ণ আচরণের শিকার হয়েছেন ভুক্তভোগীরা। সেবা নিতে গিয়ে হয়রানির শিকার হয়েছেন এমন ব্যক্তির সংখ্যা অনেক। 

অভিযোগে জানা যায়, কুতুবপুর ভূমি অফিসে যোগদান করার পর থেকেই মফিজ উদ্দিন সীমাহীন অনিয়ম ও দুর্নীতিতে জড়িয়ে পড়েন। টাকা ছাড়া কোনো কাজ হয় না। এখানে অনিয়ম ও স্বেচ্ছাচারিতা এমন মাত্রায় পৌঁছেছে যে, অনেক ক্ষেত্রে ঘুস দেওয়ার পরও কাজ হয় না। সেবাগ্রহীতাদের কাছ থেকে অবৈধভাবে অর্থ আদায় করতে নানা কৌশল অবলম্বন করেন তিনি । নামজারি, খারিজসহ অন্যান্য কাজে চরম ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ মানুষ। ঘুস-দুর্নীতির মহোৎসব প্রকাশ্যেই চলছে কুতুবপুর ইউনিয়ন ভূমি অফিসে। 

 

এই অফিসে তহশিলদার মফিজ উদ্দিনের অনিয়মই নিয়ম। কেউ নামজারি করতে চাইলে মোটা অঙ্কের টাকা ঘুষ দিয়েই করতে হবে। নইলে জমির কাগজপত্র সঠিক থাকলেও মেলে না নামজারি বা মিউটেশন। আর কাগজপত্রে ত্র“টি থাকলে তিনি পাঁচগুণ টাকাও আদায় করছেন। সামান্য ভুল থাকলেও জমির মালিকদের কাছ থেকে নিজে এবং দালালের মাধ্যমে অতিরিক্ত টাকা আদায় করছেন। পরিস্থিতির শিকার হয়ে মফিজ উদ্দিনের ‘আইন’ মানতে বাধ্য হন সেবা নিতে আসা সাধারণ মানুষ। 

 

নাম প্রকাশে অনিচ্ছুক সেবা নিতে আসা এক ব্যক্তি বলেন ,তার দাবিকৃত টাকা দিতে না পারায় নামজারি সব কাগজ থাকা সত্ত্বেও আবেদনটি বাতিল করে দেন তহশিলদার মফিজ। তবে মফিজ উদ্দিনের বেঁধে দেওয়া ৩০ হাজার টাকা দিলে নামজারি হয়ে যেত অনায়াসে। 

 

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক ভূমি মালিক বলেন, তার দাবিকৃত ঘুষের অর্থ দিতে অস্বীকার করলে নানা টালবাহানা করে জমির মালিকদের হয়রানি করেন এই তহশিলদার। 

সরেজমিনে দেখা গেছে, ভূমি অফিসে নামজারি, জমাভাগ, খাজনা আদায় সবকিছু অনলাইন ভিত্তিক হলেও জমির পর্চা (খসড়া) তোলাসহ সব কাজে সরকারি নিয়মকে তোয়াক্কা না করে অনৈতিকভাবে বাড়তি টাকা নেয়া হচ্ছে কুতুবপুর ভূমি অফিসে। নিরীহ ভুক্তভোগীরা বলছেন, এই ভূমি কর্মকর্তার দুর্নীতি রোধে দুদকের হস্তক্ষেপ জরুরি।

 

অভিযোগের বিষয়ে জানতে তহসিলদার মফিজ উদ্দিনের মুঠো ফোনে একাধিকবার ফোন করেও তার মতামত নেয়া সম্ভব হয়নি ।


Side banner
Link copied!