• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মুক্তির সঙ্গে সঙ্গে বক্স অফিসে তুফান তুলেছে ‘পাঠান’


FavIcon
বিনোদন ডেস্ক:
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৩, ০২:১২ পিএম
মুক্তির সঙ্গে সঙ্গে বক্স অফিসে তুফান তুলেছে ‘পাঠান’
ছবি - সংগৃহীত

দু’দিনে ২৩১ কোটি টাকা! মুক্তির সঙ্গে সঙ্গে বক্স অফিসে তুফান তুলেছে ‘পাঠান’। ভেঙে দিয়েছে বলিউডের আগের সব নজির। ভাবগতিক দেখে কর্ণ জোহর বলেই দিয়েছিলেন, “এ ছবি বিশাল ব্লক বাস্টার না হয়ে যায় না!” সে কথাই সত্যি হল। এই প্রথম কোনও হিন্দি ছবি প্রথম দিনে ১০০ কোটি টাকার ব্যবসা করল। তা-ও ছুটির দিনে নয়, সপ্তাহের মাঝখানে মুক্তি পেয়েছে ‘পাঠান’।
একশোটি দেশে ৮ হাজার পর্দায় দেখানো হচ্ছে শাহরুখ খানের ছবি, তার মধ্যে ভারতেই ৫ হাজার প্রেক্ষাগৃহে। হিন্দি ছবি প্রদর্শনের ক্ষেত্রেও এতটা ব্যাপ্তি এই প্রথম। তুলনা টানলে একমাত্র এসএস রাজামৌলী পরিচালিত দক্ষিণী ছবি ‘আর আর আর’-এর কথা মনে পড়তে পারে। সে ছবি বিশ্ব জুড়ে ১০ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। আর ‘পাঠান’? কী কী নজির গড়ল সিদ্ধার্থ আনন্দের ছবি?
১। প্রথম হিন্দি ছবি, যা দেশে এক দিনে ৭০ কোটি টাকা তুলে নিয়েছে।
২। এই প্রথম কোনও হিন্দি ছবি এত বেশি জায়গায় দেখানো হচ্ছে।
৩। এক দিনে সর্বোচ্চ আয় করেছে এই ছবি।
৪। ছুটির দিনে মুক্তি পায়নি এমন ছবি হিসাবেও প্রথম দিনে সর্বোচ্চ আয় করেছে ‘পাঠান’।
৫। ‘যশরাজ’-এর স্পাইবিশ্বের তৃতীয় ছবি যা মুক্তির দিনে নজির গড়ল। আগে রয়েছে ‘এক থা টাইগার’ এবং ‘ওয়ার’।
৬। শাহরুখ খানের প্রথম ছবি, যা প্রথম এবং দ্বিতীয় দিনে সর্বোচ্চ অঙ্ক ছুঁয়েছে।
৭। দীপিকা পাড়ুকোন এবং জন আব্রাহামের ক্ষেত্রেও প্রথম ছবি, যা মুক্তির দিন এবং তার পরের দিনে এত আয় করেছে। একই কৃতিত্ব যশরাজ ফিল্মস এবং পরিচালক সিদ্ধার্থ আনন্দেরও।
এ দিকে শাহরুখ, দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম অভিনীত ‘পাঠান’ শুরু থেকেই বিতর্কে জড়িয়েছিল। দেশের বিভিন্ন প্রান্তে বয়কটের রব উঠেছিল এ ছবির প্রথম মুক্তি পাওয়া গান ‘বেশরম রং’ নিয়ে। তখনকার অগ্নিগর্ভ পরিস্থিতিতে চলচ্চিত্র বাণিজ্য বিশ্লেষকরা ভেবেছিলেন ‘পাঠান’ দেখতে আসবেন না কেউ। কিন্তু বলিউড আবার প্রমাণ করে দিল, শিল্পের জোর নেতিবাচকতাকেও ছাপিয়ে যায়। ছবির সাফল্য প্রসঙ্গে শাহরুখও বলেন, আমি প্রত্যাবর্তন করিনি, ছিলাম। এগিয়ে চলেছি। সকলেই সেটাই করুন। যা শুরু করেছিলেন তা শেষ করুন।


Side banner
Link copied!