• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

ফেব্রুয়ারিতে সারাদেশে সড়কে ঝরেছে ৫৫৫ প্রাণ


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: মার্চ ২০, ২০২৪, ০৩:৩৭ পিএম
ফেব্রুয়ারিতে সারাদেশে সড়কে ঝরেছে ৫৫৫ প্রাণ

চলতি বছরের ফেব্রুয়ারিতে সারাদেশে সড়ক দুর্ঘটনায় ৫৫৫ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেছে ২১০ জনের।
বুধবার (২০ মার্চ) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।এ ছাড়া রেলপথ দুর্ঘটনায় ৩৭ জন এবং নৌপথে দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু হয়েছে। সড়ক, রেল ও নৌপথ মিলিয়ে ফেব্রুয়ারিতে মোট ৫৯৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন এক হাজার ৯৯ জন।
নিহতদের মধ্যে ১২৩ জন বিভিন্ন পরিবহনের চালক, ৬২ জন নারী, ৪৪ জন শিশু, ৩৪ জন শিক্ষার্থী, ৩৪ জন পথচারী, ১৫ জন পরিবহন শ্রমিক, তিনজন পুলিশ, একজন আনসার সদস্য, দুইজন সাংবাদিক, একজন চিকিৎসক, একজন মুক্তিযোদ্ধা, ছয়জন শিক্ষক ও পাঁচজন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী রয়েছে।
গত মাসে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ১১৫টি সড়ক দুর্ঘটনা হয়েছে। এতে ১৩৫ জন নিহত ও ৩১৭ জন আহত হয়েছে। সিলেট বিভাগে সবচেয়ে কম ২১টি সড়ক দুর্ঘটনা হয়েছে। এতে ২২ জন নিহত ও ৫০ জন আহত হয়েছে।

বিজ্ঞপ্তিতে সড়ক দুর্ঘটনার গুরুত্বপূর্ণ কারণগুলো উল্লেখ করেছে যাত্রী কল্যাণ সমিতি। এরমধ্যে ট্রাফিক আইনের অপপ্রয়োগ, নিয়ন্ত্রক সংস্থার অনিয়ম, মোটরসাইকেল ও তিন চাকার যানের ব্যাপক বৃদ্ধি, অদক্ষ চালক, ফুটপাত বেদখল, যানবাহনের ত্রুটি, ট্রাফিক আইন অমান্য, সড়কে চাদাঁবাজি ও বেপরোয়াভাবে যানবাহন চালাচলকে দায়ি করা হয়েছে।

উল্লেখ্য, দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌপথের দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে যাত্রী কল্যাণ সমিতি এ প্রতিবেদন তৈরি করেছে।


Side banner
Link copied!