• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

স্থানীয় সরকারের সক্ষমতা বৃদ্ধি জরুরি


FavIcon
মাহামুদ খান সুমন :
প্রকাশিত: জুন ১৩, ২০২১, ১০:০২ পিএম
স্থানীয় সরকারের সক্ষমতা বৃদ্ধি জরুরি

সরকার দেশের সব পৌরসভা গুলোয় নির্বাহী কর্মকর্তা নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। যা জনগনের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত পৌরসভা চেয়ারম্যানদের মাঝে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। সরকার বলছে, পৌর সভাগুলোর সক্ষমতা বাড়াতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে পর্যবেক্ষক মহল বলছে, এতে সক্ষমতা বাড়ার চেয়ে দ্বৈত সাশনের যাতাকলে পড়ে পৌরসভার নিয়মিত কার্যক্রম ব্যহত হবে। কারন উপজেলা পরিষদের শীর্ষ ব্যক্তি উপজেলা চেয়ারম্যান। জনগনের প্রত্যক্ষ ভোটে চেয়ারম্যান নির্বাচিত হলেও উপজেলা নির্বাহী কর্মকর্তা এককভাবে অনেক সিদ্ধান্ত নিয়ে থাকেন যা চেয়ারম্যানকে অবহিত করার প্রয়োজন মনে করেন না। এ নিয়ে উপজেলা চেয়ারম্যানদের মাঝে ক্ষোভের শেষ নেই।

এদিকে দেশের পৌরসভা কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা বন্ধ রয়েছে দীর্ঘদিন থেকে। পৌরসভার খরচ নির্বাহ করার সক্ষমতা অধিকাংশ পৌরসভার নেই। মুলত: রাজনৈতিক বিবেচনায় অনেক পৌর সভা ঘোষনা করা হয়েছে, সক্ষমতা কথা চিন্তা না করেই। পৌরসভার মূল আয় পৌর কর দীর্ঘদিন থেকে বাড়ানো হয় না। চেয়ারম্যান মহোদয় জনগনের ভোটে নির্বাচিত। তাই কর বাড়ালে জনপ্রিয়তায় ভাটা পড়তে পারে। কাজেই ও পথে কেউ যেতে চান না। ফলে দীর্ঘ-দিন থেকে পৌর সভার কর্মকর্তা-কর্মচারীরা বেতন-ভাতা না পেয়ে বহু কষ্টে দিনাতিপাত করছেন। এখন তারা তাদের বকেয়া পাওনা পরিশোধের জন্য আন্দোলনে নেমেছেন।
আমাদের পার্শ্ববর্তী দেশে পৌরসভাগুলো নিজেদের সক্ষমতায় শুধু পৌরসভা পরিচালনা নয়, তারা স্থানীয় উন্নয়ন বাজেটও করে থাকেন। আমাদের পক্ষে তা সম্ভব হচ্ছে না কেন? মূল সমস্যা চিহ্নিত করে তা সমাধানের পথে হাটতে হবে। নইলে আমলা ও জনপ্রতিনিধির মাঝে ক্ষমতার লড়াই লাগিয়ে কাংক্ষিত ফল পাওয়া যাবে না। স্থানীয় সরকারকে গরুত্ব দেওয়ার কথা সংবিধানে বলা থাকলেও বাংলাদেশের স্থানীয় সরকারগুলো ঠুঠো জগন্নাথ হয়ে আছে। সরকার সব কিছুই কেন্দ্র থেকে তাদের ওপর চাপিয়ে দেয়, আর তা বাস্তবায়ন করতে হয় স্থানীয় সরকারকে। স্থানীয় সরকারের সংস্কার করে তার সক্ষমতা বৃদ্ধি না করে আমলা-জনপ্রতিনিধি দ্বন্দ কোন অবস্থায়ই কাংক্ষিত ফল বয়ে আনবে না।


Side banner
Link copied!