• ঢাকা
  • রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

শীতে খুশকি দূর করার ঘরোয়া সমাধান


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২২, ০৭:২২ পিএম
শীতে খুশকি দূর করার ঘরোয়া সমাধান
ছবি - সংগৃহীত

শীত এলেই একটি সমস্যা প্রকট ভাবে দেখা দেয় আর তা হল খুশকি। ব্যাপারটি মৌসুম ভিত্তিক হলেও অনেকেই বিব্রত বোধ করেন এ সময় চুলের যেকোন সাজে নিজেকে সাজাতে।


আবহাওয়ার জন্যে বা জিনগত সমস্যায়, যে কারনেই খুশকির সমস্যা হোক না কেন এ যেন চুলের সাজের এক বাধা। অনেকে অনেক কিছু ব্যবহার করেও এই খুশকি থেকে পরিত্রাণ পান না।

অনেকেই এজন্যে অতিরিক্ত মাথা ধোয়া থেকে শুরু করে প্রয়োজনের চেয়ে বেশি শ্যাম্পু ব্যবহার করেন খুশকি দূর করতে। তাছাড়া অতিরিক্ত প্রসাধনির ব্যবহারও করেন কেউ কেউ। তবুও এ থেকে রক্ষা মেলে না। তাই যে কোন প্রসাধনী নয় এ সমস্যার সমাধান আছে ঘরেই। 

ঘরোয়া উপায়ে খুশকি দূর করতে হলে প্রথমে একটি বাটিতে এক চামচ দই, ৫-৬টি কারিপাতা এবং সামান্য একটু আদা নিয়ে এক সঙ্গে বেটে নিন। এই মিশ্রণ মাথায় মেখে রাখুন অন্তত পক্ষে আধা ঘণ্টা। কারিপাতা না পেলে বাজার থেকে কারিপাতার গুঁড়ো কিনেও ব্যবহার করা যেতে পারে।

ঘরোয়া উপায়ে এভাবে খুশকি দূর করা নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, দইয়ের অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ চুলে যে কোনও রকমের সংক্রমণের হাত থেকে রক্ষা করে। দই প্রাকৃতিক কন্ডিশনার হিসেবেও কাজ করে। কারিপাতা ত্বকের প্রদাহ কমাতেও সাহায্য করে। ত্বকে কোনও রকম ছত্রাক-জনিত সংক্রমণের হাত থেকে রক্ষা করে আদার অ্যান্টি-ব্যাকটেরিয়াল যৌগ।

তাই এই শীতে খুশকি দূর করতে কেমিক্যাল নয় ঘরোয়া উপায়েই হতে পারে এর সমাধান। 



Side banner