• ঢাকা
  • রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

সেনাবাহিনীতে যুক্ত হলো নতুন সামরিক বিমান


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ১১:২১ পিএম
সেনাবাহিনীতে যুক্ত হলো নতুন সামরিক বিমান
ছবি: প্রতীক

বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি এভিয়েশন গ্রুপের বিমান বহরে যুক্ত হলো দ্বিতীয় কাসা-সি ২৯৫ ডব্লিউ মিডিয়াম ইউটিলিটি সামরিক বিমান।
আজ রোববার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে পুরাতন বিমানবন্দরে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে বিমানটি আর্মি এভিয়েশন গ্রুপের বিমানবহরে যুক্ত হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
আইএসপিআর জানায়, আর্মি এভিয়েশন গ্রুপের বিমান বহরে দ্বিতীয় কাসা-সি ২৯৫ ডব্লিউ মিডিয়াম ইউটিলিটি সামরিক বিমানটি যুক্ত হওয়ার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।
এ ছাড়া উপস্থিত ছিলেন স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিস্কো ডি আসিস বেনিটেজ সালাস, সেনাসদরের ঊর্ধ্বতন কর্মকর্তারা, বিমান বাহিনী, বিজিবি, র‌্যাব কর্মকর্তারা ও আমন্ত্রিত অনন্য অতিথিরা।
আইএসপিআর জানায়, স্পেনের এয়ারবাস মিলিটারি কর্তৃক নির্মিত বিমানটি স্পেন থেকে উড্ডয়ন করে আজ দুপুরে বাংলাদেশের ভূমি স্পর্শ করে। প্রয়োজনীয় কার্যক্রম শেষে বিমানটি তেজগাঁও পুরাতন বিমানবন্দরে আসে। এ সময় ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে সামরিক বিমানটিকে অভ্যর্থনা জানানো হয়।
এ সময় সেনাপ্রধান সেনাবাহিনীর আধুনিকায়ন এবং উন্নয়নে প্রধানমন্ত্রীর যুগান্তকারী দিকনির্দেশনা এবং বিশেষ আগ্রহের জন্য ধন্যবাদ জানান। জাতির আস্থার প্রতীক বাংলাদেশ সেনাবাহিনী সব সময়ে দেশের সার্বভৌমত্ব রক্ষায় সদা প্রস্তুত রয়েছে বলে তিনি তার দৃঢ় অবস্থান ব্যক্ত করেন।

আইএসপিআর আরও জানিয়েছে, দ্বিতীয় কাসা-সি ২৯৫ ডব্লিউ মিডিয়াম ইউটিলিটি বিমান সংযুক্ত হওয়ায় বাংলাদেশ সেনাবাহিনীর আভিযানিক সক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পেল। বিমানটি যুদ্ধক্ষেত্রে ছত্রীসেনা অবতরণ, এক স্থান থেকে অন্য স্থানে দ্রুত সেনা স্থানান্তর, আকাশ থেকে পর্যবেক্ষণ, কার্গো পরিবহন, ভিআইপি মিশন ছাড়াও অধিকসংখ্যক জরুরি রোগী পরিবহনের জন্য ব্যবহার করা হবে। বিমানটি দেশের প্রাকৃতিক দুর্যোগের সময় প্রয়োজনীয় ত্রাণ ও ওষুধসামগ্রী পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
 



Side banner