• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আমাদের লক্ষ্য‘উদ্ভাবনী বাংলাদেশ’ বিনির্মাণ করা


FavIcon
নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২২, ০৬:১৭ পিএম
আমাদের লক্ষ্য‘উদ্ভাবনী বাংলাদেশ’ বিনির্মাণ করা
ছবি: প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার পর আমাদের লক্ষ্য উদ্ভাবনী বাংলাদেশ বিনির্মাণ করা। যেখানেই সমস্যা, সেখানে সমাধান এবং যেখানে সম্ভাবনা, সেখানেই উদ্ভাবন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) ডিজিটাল বুক আর্কাইভ অ্যাপ ‘বই চিত্র’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী। রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ডিজিটাল লাইব্রেরি ফরম্যাটের এ অ্যাপটির উদ্বোধন করা হয়।
মুক্তিযুদ্ধবিষয়ক বই, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, শিশু-কিশোর সাহিত্য, সাহিত্য সমালোচনা ও অন্যান্য বিষয়ভিত্তিক বই নিয়ে চালু হয়েছে ‘বই চিত্র’ নামে ডিজিটাল বুক আর্কাইভ অ্যাপে অন্যান্য বইভিত্তিক অ্যাপ, ওয়েবসাইট, জাতীয় ও আন্তর্জাতিক প্রকাশনা প্রতিষ্ঠানের লাইভের লিংকও থাকছে।

প্রতিমন্ত্রী বলেন, জ্ঞানভিত্তিক, সৃজনশীল জাতি গড়তে বই পড়ার কোনো বিকল্প নেই। বই মানুষের কল্পনা শক্তি বৃদ্ধি ও সৃজনশীল হতে সহায়তা করে। একটি বই বা কবিতা মানুষকে যতটুকু প্রভাবিত করতে পারে অন্য কিছু তা পারে না।

তিনি বলেন, ৫২’র ভাষাশহীদরা বিশ্ব দরবারে বাংলাদেশকে মর্যাদার আসন অধিষ্ঠিত করেছে। এ জন্য জাতির জনক ১৯৪৮ সালের ১১ মার্চ ছাত্র অবস্থায় ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতিত্ব করে বাংলা ভাষার আন্দোলন শুরু করেন এবং গ্রেফতার হন।
পলক বলেন, আইসিটিতে বাংলাকে সমৃদ্ধ করার লক্ষ্যে আইসিটি বিভাগের বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পের মাধ্যমে অপটিক্যাল ক্যারেকটার রিকগনিশন (ওসিআর), টেক্সট টু স্পিসসহ ১৫টি টুল তৈরিসহ সারাদেশে ৭১টি লাইব্রেরিকে ডিজিটালাইজ করা হচ্ছে। একটি ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি করা হবে, যেখানে মানুষ লাখ লাখ বই স্ব স্ব গ্রামে বসে সাবসক্রাইব করতে পারবে।
পরে প্রতিমন্ত্রী ভাষা ও সাহিত্যের ডিজিটাল আর্কাইভ ‘বই চিত্র’ মোবাইল অ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
এসময় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও ধানসিঁড়ি ডিজিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শমী কায়সার।


Side banner
Link copied!