• ঢাকা
  • রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

শুভ জন্মদিন শাবনূর


FavIcon
বিনোদন ডেস্ক:
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০৩:২৮ পিএম
শুভ জন্মদিন শাবনূর
ছবি - সংগৃহীত

ঢাকাই সিনেমার সফলতম ও দর্শক নন্দিত নায়িকাদের মধ্যে অন্যতম নাম চিত্রনায়িকা শাবনূর। আজ শনিবার (১৭ ডিসেম্বর) খ্যাতিমান এই গুণী শিল্পীর শুভ জন্মদিন।

যশোর জেলায় এই দিনে ১৯৭৯ সালে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবার নাম শাহজাহান চৌধুরী। তিন ভাই বোনের মধ্যে শাবনূর সবার বড়।

পারিবারিকভাবে ঢালিউডের এ সুপারস্টারের নাম রাখা হয়েছিল কাজী শারমিন নাহিদ নূপুর। কিন্তু চলচ্চিত্রে আসার পরে পরিচালক এহতেশাম তার নাম পরিবর্তন করে রাখেন শাবনূর। শাবনূর শব্দের অর্থ রাতের আলো।

ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি তার দারুণ ঝোঁক ছিল। নিজের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে ১৯৯৩ সালে চাঁদনী রাত সিনেমার মাধ্যমে পরিচালক এহতেশামের হাত ধরে চলচ্চিত্রে অভিষেক হয় তার।

প্রথম ছবিতে সাব্বিরের সঙ্গে জুটি বেঁধে কাজ করেছিলেন। তবে সে ছবি দর্শকপ্রিয়তা পায়নি। এরপর চিত্রনায়ক বাংলাদেশের ফ্যাশন আইকন, সুপারস্টার সালমান শাহর বিপরীতে জুটি বেঁধে অভিনয় করেন।

সালমান শাবনূর জুটির প্রথম ছবির নাম তুমি আমার। জহিরুল হক পরিচালিত এ সিনেমাটি ১৯৯৪ সালে মুক্তি পায়। এরপরের ইতিহাসটা সবারই জানা। পেছনে ফিরে তাকাতে হয়নি আর তাকে।

প্রয়াত নায়ক সালমান শাহের সঙ্গে 'তুমি আমার', 'স্বপ্নের ঠিকানা', 'আনন্দ অশ্রু', 'তোমাকে চাই', 'সুজন সখী'সহ ১৪টি সিনেমায় অভিনয় করেন শাবনূর। এই জুটির প্রায় প্রতিটি চলচ্চিত্রই দর্শকপ্রিয়তা পায় এবং সুপার-ডুপার হিট হয়।

সালমান শাহর পর নায়ক  মান্না, রিয়াজ, শাকিব খান, ফেরদৌসের বিপরীতেও অভিনয় করেছেন তিনি। পেয়েছেন দর্শকপ্রিয়তাও।

নয়ের দশকের এ নায়িকা অভিনয়জীবনে প্রায় ৮০টির মতো সিনেমা করেছেন। জিতেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তিনিই একমাত্র ঢালিউড অভিনয়শিল্পী যিনি ১০ বার দর্শক ভোটে পেয়েছেন 'সেরা চলচ্চিত্র অভিনয়শিল্পী (নারী)' পুরস্কার।  ১০টি মেরিল-প্রথম আলো পুরস্কার তাই রয়েছে তারই ঝুলিতে।

ব্যক্তিগত জীবনে ২০১২ সালের ২৮ ডিসেম্বর ব্যবসায়ী অনিক মাহমুদ হৃদয়ের সঙ্গে ঘর বাঁধেন শাবনূর। তবে বনিবনা না হওয়ায় গত বছর ২৬ জানুয়ারি তাদের বিচ্ছেদ হয়। তাদের সংসারে আইজান নিহান নামের এক পুত্রসন্তান রয়েছে। বর্তমানে ছেলেকে নিয়ে অস্ট্রেলিয়ায় বসবাস করছেন ঢালিউড কুইন শাবনূর।



Side banner