• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মার্চে দেশে সড়ক দুর্ঘটনায় ৫৬৪ জনের প্রাণহানি


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩, ০৭:৩২ পিএম
মার্চে দেশে সড়ক দুর্ঘটনায় ৫৬৪ জনের প্রাণহানি
ছবি - সংগৃহীত

গত মার্চ মাসে দেশে ৪৮৬টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় প্রাণ ঝরেছে ৫৬৪ জনের। আহত হয়েছেন ১ হাজার ৯৭ জন। এর মধ্যে ১৭৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণহানি হয়েছে ১৯৪ জনের, যা মোট মৃত্যুর ৩৪ দশমিক ৩৯ শতাংশ।
নিরাপদ সড়কের জন্য প্রচারণা চালানো সংস্থা রোড সেফটি ফাউন্ডেশন বুধবার মার্চের দুর্ঘটনার প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। সংস্থাটি ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এখানে ১১৯টি দুর্ঘটনায় ১৩৭ জন নিহত হয়েছেন। সবচেয়ে কম দুর্ঘটনা ও প্রাণহানি হয়েছে ময়মনসিংহ বিভাগে। ৩০টি দুর্ঘটনায় সেখানে ৩৮ জন নিহত হয়েছেন। আবার একক জেলা হিসেবে ময়মনসিংহেই সবচেয়ে বেশি ১৮টি দুর্ঘটনায় ২৯ জনের প্রাণহানি ঘটেছে। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে ফেনী ও জামালপুর জেলায়। ওই দুই জেলায় ৪টি করে দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি।
প্রতিবেদনের তথ্য মতে, কোটি মানুষের নগরী রাজধানীতে মার্চে ২৭টি দুর্ঘটনায় ২৪ জন নিহত ও ১৬ জন আহত হয়েছেন।
রোড সেফটি ফাউন্ডেশনের দুর্ঘটনা সংঘটিত সড়কের ধরন বিশ্লেষণ বলা হয়েছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৮৪টি (৩৭.৮৬%) জাতীয় মহাসড়কে, ১৯৭টি (৪০.৫৩%) আঞ্চলিক সড়কে, ৫৯টি (১২.১৩%) গ্রামীণ সড়কে, ৪৩টি (৮.৮৪%) শহরের সড়কে এবং ৩টি (০.৬১%) অন্যান্য স্থানে সংঘটিত হয়েছে।
তাছাড়া দুর্ঘটনাগুলোর ৮৫টি (১৭.৪৮%) মুখোমুখি সংঘর্ষ, ২৪২টি (৪৯.৭৯%) নিয়ন্ত্রণ হারিয়ে, ১০৪টি (২১.৩৯%) পথচারীকে চাপা/ধাক্কা দেয়া, ৩৯টি (৮.০২%) যানবাহনের পেছনে আঘাত করা এবং ১৬টি (৩.২৯%) অন্যান্য কারণে ঘটেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।


Side banner
Link copied!