• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কলকাতা বইমেলায় পুরস্কার পেল বাংলাদেশ প্যাভিলিয়ন


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৩, ০৯:২৫ এএম
কলকাতা বইমেলায় পুরস্কার পেল বাংলাদেশ প্যাভিলিয়ন
ছবি: সংগৃহীত

কলকাতার ঐতিহ্যবাহী বইমেলায় স্টল নির্মাণ করে বিশেষ পুরস্কার পেয়েছে বাংলাদেশ প্যাভিলিয়ন। রোববার (১২ ফেব্রুয়ারি) বিকেলে মেলার সমাপনী অনুষ্ঠানে আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড এ পুরস্কার ঘোষণা করে।

প্যাভিলিয়নটি সাড়ে ৩ হাজার বর্গফুট জায়গাজুড়ে নির্মিত হয়েছে এ প্যাভিলিয়ন। বাংলাদেশের ৪৩টি প্রকাশনা সংস্থা মেলায় অংশ নেয়। বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন গড়া হয়েছে ঢাকার বঙ্গভবনের আদলে।

বইমেলা প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশকে বিশেষ প্যাভিলিয়নের পুরস্কার দেওয়া হয়। কলকাতায় নিযুক্ত বাংলাদেশ উপহাইকমিশনের প্রথম সচিব (বাণিজ্যিক) মো. শামছুল আরিফ পুরস্কার গ্রহণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন, বিধান নগর পৌরসভার মেয়র কৃষ্ণা চক্রবর্তী, সাহিত্যিক স্বপ্নময় চক্রবর্তী, সংসদ সদস্য দোলা সেন, পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সভাপতি সুধাংশু শেখর দে ও সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় প্রমুখ।

অনুষ্ঠানে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের কর্মকর্তারা জানান, আজ বিকেল পর্যন্ত বইমেলায় ২৬ লাখ দর্শক এসেছেন। তাঁদের কাছে ২০ কোটি রুপির বই বিক্রি হয়েছে। এ বছর বইমেলায় রেকর্ডসংখ্যক ভিড় হয়েছে। 

গত ৩০ জানুয়ারি কলকাতার সল্টলেকের করুণাময়ীর সেন্ট্রাল পার্কে বইমেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন হয় ৩১ জানুয়ারি। কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার আন্দালিব ইলিয়াস বাংলাদেশ প্যাভিলিয়ন উদ্বোধন করেন।

এবারের বইমেলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন, ফ্রান্স, ইতালি, জাপান, আর্জেন্টিনা, মেক্সিকো, কিউবা, অস্ট্রেলিয়া, ইরান, থাইল্যান্ড ও বাংলাদেশসহ ২০টি দেশের প্রকাশকেরা তাঁদের প্রকাশিত বই নিয়ে অংশ নেন। এর মধ্যে থাইল্যান্ড এবারই মেলায় প্রথম এসেছে। বইমেলায় এবারের থিম কান্ট্রি ছিল স্পেন। ছোট-বড় মিলিয়ে ৯৫০টি স্টল ছিল মেলায়।


Side banner
Link copied!