• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

হজের নতুন নিয়ম কার্যকর, ভাঙলে কঠোর শাস্তি


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: জুন ২, ২০২৪, ০৬:৫৮ পিএম
হজের নতুন নিয়ম কার্যকর, ভাঙলে কঠোর শাস্তি

হজ পালনের ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকর করেছে সৌদি আরব। আজ রবিবার থেকে আগামী ২০ জন পর্যন্ত এই বিধিনিষেধ চালু থাকবে। নিয়ম ভঙ্গ করলে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে।
সংবাদমাধ্যম খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়, অনুমতি ছাড়া কোনো নাগরিক বা বিদেশি পর্যটক হজ পালন করতে যান তবে তাদের ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে, বাংলাদেশি মুদ্রায় যা ৩ লাখ ১২ হাজার টাকারও বেশি।
এ ছাড়া অনুমতি ছাড়া কেউ যদি হজযাত্রীদের পরিবহন সুবিধা দেয় ছয় মাসের জেল ও ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে, বাংলাদেশি মুদ্রায় যা ১৫ লাখ টাকারও বেশি।
সৌদি আরব ঘোষণা দিয়েছে এবার অনুমতি ছাড়া কাউকে হজ করতে দেওয়া হবে না। অনুমতি ছাড়া কেউ মক্কা, পবিত্র স্থান, হারামাইন ট্রেন স্টেশন, নিরাপত্তা চৌকি, স্ক্রিনিং সেন্টার এবং অস্থায়ী চেকপয়েন্টগুলোর কাছে যেতে পারবেন না।
সৌদিতে যেসব প্রবাসী বসবাস করেন তারা যদি অনুমতি ছাড়া হজ করতে যান এবং আটক হন তাহলে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে এবং নির্দিষ্ট একটি সময়ের জন্য আর সৌদিতে প্রবেশ করতে দেওয়া হবে না।এছাড়া অনুমতি ছাড়া যারা হজযাত্রীদের পরিবহণ করবে তাদের প্রথমে জেলে পাঠানো হবে। সেখানে তাদের ছয় মাস আটকে রাখা হবে। এরপর ফেরত পাঠানো হবে নিজ দেশে।


Side banner
Link copied!