• ঢাকা
  • শুক্রবার, ০১ জুলাই, ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯

বিচারিক ব্যবস্থা পুরোপুরি ডিজিটাইজড করা হবে : পলক


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: জুন ১১, ২০২২, ০৬:৪৬ পিএম
বিচারিক ব্যবস্থা পুরোপুরি ডিজিটাইজড করা হবে : পলক
ছবি: সংগৃহীত

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী দুই বছরের মধ্যে বিচারিক ব্যবস্থা পুরোপুরি ডিজিটাইজড করা হবে।

শনিবার (১১ জুন) আইন ও বিচার বিভাগ এবং ইউএনডিপি বাংলাদেশের যৌথ উদ্যোগে রাজধানীর একটি হোটেলে দেশের উচ্চ আদালত ও নিম্ন আদালতসমূহের বিচারিক সেবা ও তথ্য প্রদান প্রক্রিয়া সহজ করণে অনলাইন কজলিস্ট, জুডিসিয়াল মনিটরিং ড্যাশবোর্ড এবং মাইকোর্ট অ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশের জুডিসিয়াল সিস্টেমকে সম্পূর্ণ প্রযুক্তি নির্ভর, আরো স্বল্পসময় ও খরচে মানুষের হাতের মুঠোয় পৌঁছে দেওয়া যায় এবং বিচারক ও আইনজীবী সহজে বিচারিক কাজ করতে পারে সেলক্ষ্যে ২ হাজার ২২৪ কোটি টাকার ‘ই-জুডিসিয়ারি’ নামে একটি প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

তিনি বলেন, এছাড়া ১৪টি সেন্ট্রাল জেল ডিজিটাল করা হবে। আসামিরা যেন জেল থেকে শুনানিতে অংশ নিতে পারে এজন্য ৯টি কেন্দ্রীয় কারাগারসহ ৬৪টি জেলা কারাগারে ক্যামেরা ট্রায়াল রুম করা হবে। গোপনীয়তা রক্ষার স্বার্থে বৈঠক অ্যাপস ব্যবহার করা হবে।

আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি, ব্রাহ্মণবাড়িয়া জেলা ও দায়রা জজ শারমিন নিগার।

উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আইন ও বিচার বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএনডিপি বাংলাদেশ, এটুআইর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



Side banner