• ঢাকা
  • সোমবার, ০৮ আগস্ট, ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯

শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় খেলা কাবাডিকে বাধ্যতামূলক করার উদ্যোগ


FavIcon
স্পোর্টস ডেস্ক:
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০৭:২৪ পিএম
শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় খেলা কাবাডিকে বাধ্যতামূলক করার উদ্যোগ
শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় খেলা কাবাডিকে বাধ্যতামূলক করার উদ্যোগ

জাতীয় খেলা কাবাডিকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বাধ্যতামূলক করার উদ্যোগ নেবে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। ফেডারেশনের সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বলেছেন, ‘আমরা বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বসবো। তাদের বলবো, যেন কাবাডি খেলাটাকে শিক্ষাপ্রতিষ্ঠানে বাধ্যতামূলক করা হয়।’

হাবিবুর রহমান গত ৩১ মার্চ দুবাইয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক কাবাডি ফেডারেশনের নির্বাচনে সহ-সভাপতি হয়েছেন। একই সঙ্গে তিনি সদস্য নির্বাচিত হয়েছেন আন্তর্জাতিক কাবাডি ফেডারেশনের ডেভেলপমেন্ট কমিটিরও।
কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক বলেছেন, ‘আমরা দেশের কাবাডির উন্নয়ন করতে চাই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাবাডিকে জাতীয় খেলা ঘোষণা করেছিলেন। এই খেলাটি যাতে বিশ্বের অনেক দেশ খেলে তা নিয়ে কাজ করবো আন্তর্জাতিক কাবাডি ফেডারেশনের সহ-সভাপতি হিসেবে। ফুটবল যেমন সারা বিশ্বে খেলে তেমন কাবাডিও যেন সেভাবে সম্প্রসারিত হয়, তা নিয়ে আমরা কাজ করবো। কাবাডি কূটনীতির মাধ্যমে বাংলাদেশের জাতীয় খেলাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে হবে।

এক সময় কাবাডিতে এশিয়া ও দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের একটা ভাল অবস্থান ছিল। এখন ধীরে ধীরে অন্যরা এগিয়ে যাওয়ায় বাংলাদেশের সে অবস্থান নেই। এজন্য দরকার দেশের মধ্যেই কাবাডি খেলাকে আর সম্প্রসারিত করা।

কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক বলেছেন, ‘আমরা কাবাডিকে বিকেএসপিতে অন্তর্ভূক্ত করেছি। এখন যদি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এই খেলাটি বাধ্যতামূলক করা যায় তাহলে তৃণমূল থেকে কাবাডি খেলোয়াড় বেরিয়ে আসবে। বিষয়টি নিয়ে আমরা শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলবো।’

বাংলাদেশ কাবাডি ফেডারেশন পরপর দু’বছর জাঁকজমকভাবে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট আয়োজন করেছে। দু’বারই বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছে। জাতির পিতার নামের এই টুর্নামেন্টটিকে আন্তর্জাতিক কাবাডি ফেডারেশনের সূচিতে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন।
বাংলাদেশ বিশ্বকাপের আয়োজক হওয়ার চেষ্টা করছে। ২০১৬ সালের পর আর বিশ্বকাপ কাবাডি অনুষ্ঠিত হয়নি। চতুর্থ আসরের আয়োজক হওয়ার কথা ছিল বাংলাদেশের। করোনার কারণে বিশ্বকাপ হয়নি। বাংলাদেশ কাবাডি ফেডারেশনের কর্মকর্তারা আন্তর্জাতিক কাবাডি ফেডারেশনের কাছে আয়োজক হওয়ার আগ্রহের কথা জানিয়েছেন।



Side banner