• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রেকর্ড জুটি গড়ে লাঞ্চে বাংলাদেশ


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০১:২৭ পিএম
রেকর্ড জুটি গড়ে লাঞ্চে বাংলাদেশ
ছবি - সংগৃহীত

চট্টগ্রামে অনুষ্ঠিত ভারতের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে ৫১৩ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ১৫০ রানে অলআউট হয়ে গেলেও দ্বিতীয় ইনিংসে দারুণ ব্যাটিং করছে বাংলাদেশের দুই ওপেনার শান্ত ও জাকির। লাঞ্চবিরতিতে যাওয়ার আগে বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে বিনা উইকেটে ১১৯ রান। এখনও প্রয়োজন ৩৯৪ রান।

প্রথম ইনিংসে ৪০৪ রান করার পর ভারত দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ২৫৮ রানে, তাতে বাংলাদেশের সামনে লক্ষ্যটা দাঁড়ায় ৫১৩ রানের। রান তাড়া করতে নেমে দেখে শুনেই এগোচ্ছে দুই টাইগার ওপেনার নাজমুল হোসেন শান্ত এবং জাকির হাসান। দুজনে মিলে গড়েছে ভারতের বিপক্ষে দেশের হয়ে সেরা ওপেনিং জুটি। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে শান্ত ৬৪ এবং জাকির ৫৫ রানে অপরাজিত আছেন।

কিন্তু কাজটা যে বড় কঠিন তা জানে টাইগাররা। কারণ টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রানের টার্গেট নিয়ে জিতেছিল ক্যারিবীয়রা। বাংলাদেশের পক্ষে কাজটা অসম্ভব না হলেও কাজটা অনেক কঠিন। ভারতের দেয়া ৫১৩ রানের টার্গেট তাদের করতে হবে আজ ও আগামীকাল পুরো সময় খেলে। উইকেট বাঁচিয়ে ধৈর্য ধরে খেললে সবকিছুই সম্ভব।

এদিকে বাংলাদেশকে ১৫০ রানে অলআউট করে ব্যাট করতে নেমে লোকেল রাহুল দ্রুত ফিরলেও সেঞ্চুরি তুলে নেন শুভমান গিল। ১৫২ বলে তিনি করেন ১১০ রান। টেস্ট ক্যারিয়ারে এটি তার প্রথম সেঞ্চুরি।

রাহুলকে খালেদ আহমেদ ও গিলকে আউট করেন মেহেদী হাসান মিরাজ। এরপর স্কোর বোর্ডে দ্রুত রান তুলেন চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলি। মূল বোলারদের পাশাপাশি লিটন দাস, ইয়াসির আলি, নাজমুল হোসেন শান্তরা বল করেও পূজারা-কোহলিকে কোনো ধরনের পরীক্ষায় ফেলতে পারেননি। পূজারা শেষ পর্যন্ত ১৩০ বলে ১০২ রান করে অপরাজিত থাকেন। আর কোহলি অপরাজিত ছিলেন ১৯ রানে।  

 


Side banner
Link copied!