• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মতলব দক্ষিণ উপজেলা আওয়ামীলীগ সাড়ে তিন বছর ধরে চলছে দুই-এক-দুই ফরম্যাটে


FavIcon
সমির ভট্টাচার্য্য
প্রকাশিত: মে ২৫, ২০২৩, ১২:৫৫ পিএম
মতলব দক্ষিণ উপজেলা আওয়ামীলীগ সাড়ে তিন বছর ধরে চলছে দুই-এক-দুই ফরম্যাটে
ছবি: সংগৃহীত

পূর্ণাঙ্গ কমিটি না হওয়ার কারণে গত সাড়ে তিন বছর ধরে দুই-এক-দুই ফরম্যাটে চলছে মতলব দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের কার্যক্রম! ২০১৯ সালের ১৩ ডিসেম্বর ত্রি-বার্ষিক সম্মেলনের পর প্রথমে সভাপতি ও সাধারণ সম্পাদক, পরে শুধুমাত্র সাধারণ সম্পাদক এবং বর্তমানে সভাপতি-সাধারণ সম্পাদকের কাঁধে ভর কারে চলছে দলীয় কার্যক্রম। এতে পদপ্রত্যাশিদের অশোন্তষের কারণে জাতীয় ও দলীয় কর্মসূচীতে ব্যাপক হারে কমেছে নেতা-কর্মীদের উপস্থিতি। সেই সাথে একাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং দলটির কেন্দ্রীয় নির্দেশনা অনুসারে আগামী ১৭ জনু চাঁদপুর জেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলনে অংশগ্রহণের বিষয়টি ঘুরপাক খাচ্ছে দলীয় নেতা-কর্মীদের মাঝে।

 

অনুসন্ধানে জানা যায়, ২০০৩ সালের জুন মাসে ত্রি-বার্ষিক সম্মেলনের মধ্য দিয়ে মতলব দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের কমিটি গঠন হওয়ার দীর্ঘ ১৬ বছর পর ২০১৯ সালের ১৩ ডিসেম্বর মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ত্রি-বার্ষিক সম্মেলন হওয়ার দুই দিন পর ১৫ ডিসেম্বর চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের যৌথ স্বাক্ষরের বীর মুক্তিযোদ্ধা এইচএম গিয়াস উদ্দিনকে সভাপতি এবং বিএইচএম কবির আহমেদ কে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। কমিটি ঘোষণার প্রায় তিন মাস পর ২০২০ সালের ১২ মার্চ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মৃত্যুবরণ করেন। পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা না হওয়ার কারণে এবং সভাপতির মৃত্যুতে একক ভাবে দলের দায়িত্ব পালন করেন সাধারণ সম্পাদক বিএইচএম কবির আহমেদ।

 

পরবর্তীতে ২০২১ সালের ২ ও ৩ অক্টোবর চাঁদপুর জেলা আওয়ামীলীগের উদ্যোগে তৃণমূল প্রতিনিধি সম্মেলন ও জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচনের জন্য কেন্দ্রীয় নেতৃবৃন্দ নির্দেশনা প্রদান করেন। তারই ভিত্তিতে উপজেলা আওয়ামী লীগের বিশেষ ত্রি-বার্ষিক সম্মেলন ২০২১ সালের ৭ অক্টোবর অনুষ্ঠিত হয়। বিশেষ ত্রি-বার্ষিক সম্মেলনে ডেলিগেটদের প্রত্যক্ষ ভোটে সভাপতি হিসেবে নির্বাচিত হন সাবেক ছাত্রনেতা মোঃ লিয়াকত হোসেন প্রধান। সেই থেকেই বর্তমান পর্যন্ত দলটির সভাপতি ও সাধারণ সম্পাদক পূর্ণাঙ্গ কমিটি গঠন ছাড়াই দলীয় কার্যক্রম পরিচালনা করে আসছেন।

 

দলীয় নেতা-কর্মীরা জানান, বিশেষ ত্রি বার্ষিক সম্মেলনের মধ্য দিয়ে সভাপতি নির্বাচনের পর উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনের লক্ষ্যে তৃণমূল নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছিল। তাদের আশা ছিল গঠিত হতে যাওয়া উপজেলা আওয়ামীলীগের কমিটিতে বিগত দিনের আন্দোলন সংগ্রামের কথা বিবেচনা করে ত্যাগী নেতৃবৃন্দকে মূল্যায়ন করা হবে। কিন্তু ওই সময়ে উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটির একটি খসড়া তালিকা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হলে দলের তৃণমূল নেতৃবৃন্দের ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়।

 

আওয়ামী পরিবারের রাজনীতির সঙ্গে জড়িত তৃণমূলের নেতাকর্মীরা প্রকাশিত হওয়া উপজেলা আওয়ামীলীগের কমিটি কে জামাত-বিএনপি, হাইব্রিড, অর্থের বিনিময়ে পদ প্রদান সহ বিভিন্ন লেখনী পোস্ট করার মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেন। যদিও ভাইরাল হওয়া এই খসড়া তালিকায় উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কোন স্বাক্ষর দেখা যায়নি।

 

এদিকে বিশেষ ত্রিবার্ষিক সম্মেলনের পরও পূর্ণাঙ্গ কমিটির না হওয়ার বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সাবেক তথ্য বিষয়ক সম্পাদক কিশোর কুমার ঘোষ বলেন, দলীয় কার্যক্রম কে সচল রাখতে পূর্ণাঙ্গ কমিটির কোন বিকল্প নেই। একাদশ জাতীয় নির্বাচনের সময় ঘনিয়ে আসছে। দলের কার্যক্রম কে গতিশীল করতে হাইব্রিড নেতাদের বাদ দিয়ে অচিরেই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা উচিত বলে দাবি করেন তিনি।

 

উপজেলা আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক ইকবাল পাটোয়ারী বলেন, সঠিক সময়ে পূর্ণাঙ্গ কমিটি না হওয়াটা দুর্ভাগ্যজনক। আশা করি হাই কমান্ড দলের ত্যাগী নেতাদের সঠিক মূল্যায়ন করে শীঘ্রই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা দিবেন।

 

দলটির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ফারুক বিন জামান বলেন, আমার জানামতে একটি খসড়া পূর্ণাঙ্গ কমিটি জেলা আওয়ামী লীগের কাছে জমা দেওয়া হয়েছে। কিন্তু কোন কারণে এখনো মতলব দক্ষিণ উপজেলার কমিটি ঘোষণা করা হচ্ছে না সেটা আমার বোধগম্য নয়।

 

উপজেলা আওয়ামী লীগের সভাপতি লিয়াকত হোসেন প্রধান বলেন, বিশেষ ত্রিবার্ষিক সম্মেলন হওয়ার পর ব্যাপক যাচাই বাছাই করে একটি খসড়া পূর্ণাঙ্গ তালিকা জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নিকট জমা দেওয়া হয়েছে। কিন্তু তাঁরা কেন এখনো পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দিচ্ছে না সেটি উনারাই বলতে পারেন।

 

চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ ভূঁইয়া বলেন, শীঘ্রই মতলব দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।


Side banner
Link copied!