• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

গুরুদাসপুরে মস্তকবিহীন শিশুর জন্ম


FavIcon
নাটোর প্রতিনিধি:
প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১, ০৫:৩৪ পিএম
গুরুদাসপুরে মস্তকবিহীন শিশুর জন্ম
গুরুদাসপুরে মস্তকবিহীন শিশুর জন্ম

নাটোরের গুরুদাসপুরে মাথার খুলি ও মস্তকবিহীন এক শিশুর জন্ম হয়েছে। শুক্রবার (৫ নভেম্বর) রাতে উপজেলার নাজিরপুর ইউনিয়নের আনোয়ার ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে তার জন্ম হয়।হাসপাতাল সূত্রে জানা যায়, বৃ-কাশো গ্রামের কৃষক এমদাদুল হকের স্ত্রী নাসরিন বেগম তার দ্বিতীয় সন্তান প্রসবের জন্য ওই ক্লিনিকে আসেন। শুক্রবার রাত আনুমানিক ৯টার দিকে ক্লিনিকে কর্তব্যরত চিকিৎসক ডা. মো. আমিনুল ইসলাম সোহেল কর্তৃক সিজারিয়ান অস্ত্রোপচারের (সিজার) মাধ্যমে শিশুটির জন্ম হয়।জন্মের পরই দেখা যায়, তার মাথার খুলি ও মস্তিষ্ক নেই। তবে শিশুটি এখনো বেঁচে আছে। একই সঙ্গে তার মাও সুস্থ আছেন।

এ বিষয়ে ডা. মো. আমিনুল ইসলাম সোহেল বলেন, খুলি ও মস্তকবিহীন জন্ম একটি রোগ। এ রোগের নাম অ্যানেনসেফালি। আমার অপারেশন জীবনে এমন অনেক শিশু দেখেছি। এটি মূলত জীন ও হরমোনের সমস্যার কারণে হয়ে থাকে। তবে এ ধরনের শিশু বেঁচে থাকে না। এরপরও বাঁচিয়ে রাখার জন্য চেষ্টা করা হয়। বাকিটুকু আল্লাহর ইচ্ছা। তবে উন্নত চিকিৎসা করালে বাঁচানোর সম্ভাবনা আছে।

শিশুর বাবা এমদাদুল হক জানান, তিনি পেশায় কৃষক। তার স্ত্রীর এর আগে একটি ছেলে সন্তান আছে। সদ্য জন্ম নেওয়া দ্বিতীয় সন্তানের মাথার খুলি ও মস্তিষ্ক নেই। উন্নত চিকিৎসা করলে হয়তো তার শিশু এ পৃথিবীতে বেঁচে থাকবে। কিন্তু উন্নত চিকিৎসা করার মতো তার সামর্থ্য নেই। তাই সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানানা তিনি।


Side banner
Link copied!