• ঢাকা
  • রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটি : প্রতিমন্ত্রী


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২, ০৬:১১ পিএম
দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটি : প্রতিমন্ত্রী
ছবি: সংগৃহীত

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ১৩ বছর আগে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল মাত্র ৫৬ লাখ। বর্তমানে সেটিকে ১৩ কোটিতে উন্নীত করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। আজ শুক্রবার (৪ নভেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) মিলনায়তনে আয়োজিত দুই দিনব্যাপী আওয়ামী লীগের চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আন্তর্জাতিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ তথ্য জানান। তিনি বলেন, ১৯৭৩ সালের ৫ সেপ্টেম্বর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের সদস্য গ্রহণ করেছিলেন। ১৯৭৫ সালের ১৪ জুন বাংলাদেশের বেতবুনিয়াতে প্রথম স্যাটেলাইট ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করেছিলেন। সারা বিশ্বের সঙ্গে টেলিযোগাযোগ স্থাপন করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার স্বপ্ন ছিল বাংলাদেশের নিজস্ব একটি স্যাটেলাইট থাকবে। সেই স্বপ্ন বাস্তব করতে আমাদের ৪৭ বছর অপেক্ষা করতে হয়েছিল। প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সেই স্বপ্ন পূরণ করেছেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সজিব ওয়াজেদ জয়ের নেতৃত্বে ২০১৮ সালের ১২ মে আমরা বিশ্বের বুকে আমাদের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পেরেছি।
তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের সাড়ে ছয় লাখ ফিল্যান্সার ঘরে বসে বিদেশি কোম্পানিতে কাজ করছে। তাদের ঢাকায় আসতে হচ্ছে না, ইউরোপ-আমেরিকা যেতে হচ্ছে না। এটাই হচ্ছে শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ।
জুনাইদ আহমেদ পলক বলেন, অনেকে ডিজিটাল বাংলাদেশ নিয়ে ঠাট্টা তামাশা করতেন। আমাদের রাজনৈতিক প্রতিপক্ষ বন্ধুরাও ডিজিটাল রূপকল্প নিয়ে কথা বলতেন। কিন্তু জননেত্রী শেখ হাসিনা প্রমাণ করেছেন যে, যদি সততা, দূরদর্শিতা, সাহসিকতা থাকে তাহলে অবশ্যই একটি দেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নত মধ্যায়ের প্রযুক্তিনির্ভর ডিজিটাল দেশে উন্নীত করা যায়।



Side banner