• ঢাকা
  • রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

ভারতীয় ক্রিকেট দলে পাস করতে হবে নতুন পরীক্ষা


FavIcon
স্পোর্টস ডেস্ক:
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩, ০১:৪৭ পিএম
ভারতীয় ক্রিকেট দলে পাস করতে হবে নতুন পরীক্ষা
ছবি - সংগৃহীত

ভারতের জাতীয় ক্রিকেট দলে সুযোগ পেতে আরও পরিশ্রমী হতে হবে ক্রিকেটারদের। নতুন সিদ্ধান্ত মতে জাতীয় দলে জায়গা করে নিতে হলে ক্রিকেটারদের ইয়ো ইয়ো টেস্টের পাশাপাশি পাস করতে হবে ডেক্সা টেস্টেও। ক্রিকেটারদের চোট পাওয়া কমাতে এমন সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।
ভারতের জাতীয় দলে সুযোগ পেতে খেলোয়াড়দের জন্য নতুন চ্যালেঞ্জ যুক্ত করেছে সে দেশের ক্রিকেট বোর্ড। ইয়ো ইয়ো টেস্টের পাশাপাশি ক্রিকেটারদের এখন দিতে হবে ডেক্সা পরীক্ষা। তার পরেই সুযোগ মিলবে জাতীয় দলে। খেলোয়াড়দের শরীর সুস্থ রাখতে ও প্রতিপক্ষকে টেক্কা দিতে এই টেস্টটি সংযোজন করা হয়েছে বলে জানিয়েছে বিসিসিআই।

গত কয়েক সিরিজের মাঝপথেই ইনজুরিতে পড়েছেন কয়েকজন ভারতীয় ক্রিকেটার। দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়রা না থাকায় সমস্যা পোহাতে হয়েছে ভারতকে। চোট নিয়ে প্রকাশ্যে বিরক্তি প্রকাশ করেছেন অধিনায়ক রোহিত শর্মাও। নিউজিল্যান্ড ও বাংলাদেশের সঙ্গে ওয়ানডে সিরিজ হারের পর টনক নেড়েছে বিসিসিআইয়ের। সিরিজগুলোতে প্লেয়ারদের সম্পূর্ণ ফিট পেতেই এমন উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন বিসিসিআই ফিটনেস কোচ।
ভারতীয় ক্রিকেট দলের ফিটনেস কোচ রামজি শ্রীনিবাসন বলেন, '২০১১ সাল সালেই আমি এই পরীক্ষার কথা বলেছিলাম।কিন্তু তখন সেটা শুরু করা যায়নি। এই পরীক্ষা থেকে শরীরের অনেক খুঁটিনাটি জানা যায়, যা থেকে ক্রিকেটারদের মূল্যায়ন করতে সুবিধা হয়। ক্রিকেটাররাও নিজেদের শরীর সম্বন্ধে সচেতন থাকতে পারেন।'

বিশেষ পদ্ধতিতে করা হয় ডেক্সা পরীক্ষা। শরীরের মধ্যে 'ডুয়াল এনার্জি এক্স-রে' প্রবেশ করিয়ে হাড়ের ঘনত্ব মাপা হয়। ১০ মিনিটের এই পরীক্ষার জন্য প্রয়োজন অত্যাধুনিক সব যন্ত্রপাতি।
প্রতিটি সিরিজের আগে বেঙ্গালুরু জাতীয় ক্রিকেট একাডেমিতে খেলোয়াড়দের করাতে হবে এই পরীক্ষা। তবে এই পরীক্ষা করার সময় ক্রিকেটারদের শরীরে যন্ত্রণা বা অন্য কোনো শারীরিক সমস্যা হবে না বলে জানায় বিসিসিআই।

হাড়ের ঘনত্ব ছাড়াও শরীরের মেদের পরিমাণ ও পেশির ক্ষমতা মাপা যাবে এই পরীক্ষার মাধ্যমে। এর আগে ক্রিকেটারদের ফিটনেসের অবস্থা জানার জন্য ইয়ো ইয়ো টেস্ট চালু করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড।



Side banner