• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সাভারে জাল টাকার কারখানার সন্ধান, আটক ৩


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ০৩:২৪ পিএম
সাভারে জাল টাকার কারখানার সন্ধান, আটক ৩
ছবি: সংগৃহীত

ঢাকার সাভার উপজেলার বনগাঁও ইউনিয়নে একটি পোশাক কারখানার ভেতরে জাল টাকা তৈরির একটি কারখানার সন্ধান পেয়েছে পুলিশ। ইতোমধ্যে এ ঘটনায় অভিযান পরিচালনা করে তিনজনকে আটক ও কোটি টাকারও বেশি জাল টাকা উদ্ধার করা হয়।

বুধবার (২৪ মে) দুপুরে বনগাঁও সাদাপুরের পুরাতন বাড়ির বছির বাজার কেন্দ্রীয় জামে মসজিদের পাশে সাখাওয়াত হোসেন খানের মালিকানাধিন সাউথ বেঙ্গল এপারেলসের ভেতরে মূল অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়। এ সময় জালটাকা তৈরির বেশ কিছু সরঞ্জামাদি জব্দ করে পুলিশ। মঙ্গলবার (২৩ মে) সন্ধ্যা থেকে কারখানাটিতে অভিযান শুরু করে পুলিশ।
আটককৃত ব্যক্তিরা হলেন, শরিয়তপুর জেলার পালং থানার গয়াধর গ্রামের আল ইসলাম সরদারের ছেলে সুজন মিয়া (৩০), বরিশাল জেলার মুলাদী থানার বয়াতিকান্দি গ্রামের মানিক মোল্লার ছেলে নাজমুল হোসেন (২৪) ও বরিশালের মুলাদী থানার ডিগ্রিরচর খান বাড়ির জয়নাল আবেদীন খানের ছেলে সাখাওয়াত হোসেন খান (৪৫)। তাদের মধ্যে সাখাওয়াত হোসেন কারখানার মালিক।
স্থানীয়রা জানান, সাখাওয়াত হোসেন খান দীর্ঘদিন থেকে কারখানাটি পরিচালনা করছেন। এলাকায় কারখানাটি পোশাক কারখানা হিসেবেই বেশি পরিচিত ছিল।
অভিযান শেষে এক প্রেস ব্রিফিংয়ে ঢাকা জেলার পুলিশ সুপার আসাদুজ্জামান পিপিএম জানান, বুধবার সকালে সাভারের অন্ধ মার্কেটের সামনে থেকে জাল টাকা দিয়ে লিচু কিনতে গেলে দোকানদারসহ স্থানীয়রা জাল নোট শনাক্ত করে। এ সময় একজনকে আটক করে সাভার থানায় সংবাদ দেয়। পরে সংবাদ পেয়ে সাভার মডেল থানার পুলিশ আটক ব্যক্তিকে নিয়ে ওই কারখানায় অভিযান পরিচালনা করে। এ সময় সম্পূর্ণ প্রস্তুত ৫০ লাখ নকল টাকা ও আরও প্রিন্ট অবস্থায় ৫০ লাখেরও বেশি টাকার সন্ধান পাওয়া যায়। পরে সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান পরিচালনা করে কারখানার সব জাল টাকা উদ্ধার ও তিনজনকে আটক করা হয়েছে।
তিনি আরও বলেন, আটককৃত ব্যক্তিদের জিজ্ঞাসাবাদে জানা যায়, গার্মেন্টসটির অভ্যন্তরে সাবেক ব্যাংক কর্মকর্তাসহ কয়েকজনের সহায়তায় জাল নোট তৈরির কারখানা গড়ে তোলা হয়েছিল। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে গরুর হাটে এ জাল নোট ব্যবহার করে বিপুল অর্থের মালিক হওয়ার স্বপ্ন দেখছিল আসামিরা।


Side banner
Link copied!