• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

বিএনপির আরো ৫২ নেতাকে বহিষ্কার


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: মে ১৫, ২০২৪, ০৭:৩৪ পিএম
বিএনপির আরো ৫২ নেতাকে বহিষ্কার

বিএনপির আরো ৫২ নেতাকর্মীকে বহিষ্কার করা হয়েছে। তৃতীয় ধাপে উপজেলা পরিষদের প্রার্থী হওয়ায় তাদের বহিষ্কার করেছে দল।

বুধবার (১৫ মে) এক বিবৃতিতে এ তথ্য জানায় দলটি। বহিষ্কৃতদের মধ্যে ১৭ জন উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচন অংশগ্রহণ করছেন। এ ছাড়া ভাইস চেয়ারম্যান (পুরুষ) ২৬ এবং ভাইস চেয়ারম্যান (নারী) ৯ জন অংশগ্রহণ করছেন।
বিএনপির বিবৃতিতে জানানো হয়, ২০২৪ সালের তৃতীয় ধাপে ১১২টি উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করায় ৯ সাংগঠনিক বিভাগ থেকে ৫২ জনকে বহিষ্কার করা হয়েছে।
বহিষ্কৃত ৫২ জনের রংপুর বিভাগের ২২ জন। রাজশাহী বিভাগর আটজন। এ ছাড়া বরিশাল বিভাগে পাঁচজন রয়েছেন। এদিকে ঢাকা বিভাগে চারজনের মধ্যে ভাইস চেয়ারম্যান প্রার্থী তিনজন, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী একজন। ময়মনসিংহ বিভাগে ৯ জন, সিলেট বিভাগে সাতজন, কুমিল্লায় ছয়জন, খুলনায় চারজন এবং চট্টগ্রামে একজন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীকে বহিষ্কার করা হয়েছেন।

এর আগে গতকাল মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে ৪৫ জন নেতাকে শোকজ নোটিশ প্রদান করে দলটি।
৪৮ ঘণ্টার মধ্যে সন্তোষজনক জবাব দিতে না পারলে শোকজ নোটিশপ্রাপ্ত নেতাদের দলের প্রাথমিক সদস্যসহ সব পদ থেকে বহিষ্কার করা হবে বলে জানায় বিএনপি।
একই সঙ্গে উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের নির্বাচনে অংশ নেওয়ায় গতকাল আরো পাঁচজনকে প্রাথমিক সদস্যসহ সব পদ থেকে বহিষ্কার করে বিএনপি। 

এর আগে ১৫ এপ্রিল অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির বৈঠকে উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নেয় বিএনপি। দ্বিতীয় ধাপের ভোটে অংশ নেওয়ায় ৬৪ জন নেতাকে বহিষ্কার করেছে দলটি। ৮ মে অনুষ্ঠিত উপজেলা নির্বাচনের প্রথম ধাপে অংশ নেওয়া ৮০ জন নেতাকে বহিষ্কার করে বিএনপি।


তৃতীয় ধাপে ১১২টি উপজেলা পরিষদে ভোটগ্রহণ হবে আগামী ২৯ মে। গত রবিবার ছিল এই ধাপের নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন।


Side banner
Link copied!